ঢাকা, রোববার 31 May 2020, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৭ শাওয়াল ১৪৪১ হিজরী
Online Edition

চীনে দ্বিতীয় দফায় করোনা মহামারির আশংকা

সংগ্রাম অনলাইন ডেস্ক: চীনে দ্বিতীয় দফা করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছ।কেননা, দেশটির মূল ভূখন্ডে আবার করোনায় আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে।চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন আজ সোমবার এক বিবৃতি দিয়ে এ আশংকার কথা জানিয়েছে। আজ সোমবার (৬ এপ্রিল) দেশটিতে নতুন করে আরও ৩১ জনের দেহে করোনার উপস্থিতি শনাক্ত করা হয়।এছাড়া গতকাল রোববার একদিনে নতুন করে কোনো ধরনের উপসর্গ ছাড়াই ৭৮ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। এর আগের দিন এই সংখ্যাটা ছিল ৪৭ জন।এছাড়া গত মাসের ২৩ মার্চ ৭৮ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। 

এছাড়া উপসর্গ ছাড়াই সংক্রমিত হওয়ার সংখ্যাও বাড়ছে।বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

আক্রান্ত ব্যক্তিদের বেশিরভাগই বিদেশ থেকে এসেছেন। এতদিন চীনের নাগরিকরাই ছিলেন করোনার বাহক। এখন উল্টো বাইরে থেকে আসা লোকজন এ ভাইরাসের বাহক হয়ে উঠছে।উপসর্গ আছে এমন যেসব রোগী গতকাল শনাক্ত করা হয়েছে তাদের মধ্যে ৩৮ জনই বিদেশফেরত। আগের দিন যা ছিল ২৫ জন। এছাড়া স্থানীয়ভাবে একজন আক্রান্ত হয়েছেন দেশটির দক্ষিণের গুয়ানদং প্রদেশে।যা একই প্রদেশে আগের দিন ছিল ৫ জন।

চীনের এখন মূল উদ্বেগের বিষয় কোনো ধরনের উপসর্গ ছাড়াই আক্রান্ত হওয়ার বিষয়টি। কেননা এমন রোগীরা অন্য অনেকের মধ্যে সংক্রমণ ছড়ানোর জন্য দায়ী। 

গত বছরের ডিসেম্বরের শেষদিকে উহানে প্রথমবারের মতো প্রাদুর্ভাব শুরু হওয়ার পর সবচেয়ে খারাপ অবস্থায় পড়ে চীন। কিন্তু ফেব্রুয়ারি থেকে সেখানে সংক্রমণের হার নিম্নগামী হয়। একসময় উহানে তো কোনো আক্রান্ত ছিল না টানা কয়েকদিন। কিন্তু আবার আক্রান্ত বাড়ছে সেখানে।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ