ঢাকা, রোববার 12 July 2020, ২৮ আষাঢ় ১৪২৭, ২০ জিলক্বদ ১৪৪১ হিজরী
Online Edition

হতদরিদ্রের চাল কালোবাজারি: এক আ.লীগ নেতাসহ ৩ জনের ডিলারশিপ বাতিল

সংগ্রাম অনলাইন ডেস্ক: হতদরিদ্র মানুষের জন্য বরাদ্দ খাদ্যবান্ধব কর্মসূচির আত্মসাত ও কালোবাজারে বিক্রির অভিযোগে বগুড়া, রংপুর ও ঝালকাঠিতে তিন জনের ডিলারশিপ বাতিল করাসহ জেল-জরিমানা করা হয়েছে।

উল্লেখ্য, হতদরিদ্র মানুষের জন্য বরাদ্দ খাদ্যবান্ধব কর্মসূচির আত্মসাত ও কালোবাজারে বিক্রির অভিযোগ নতুন নয়।তবে এবার পরিস্থিতি ভিন্ন।বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের আশংকায় সারাদেশে লকডাউন অবস্থা বিরাজ করায় এবার নিম্নআয়ের মানুষের আয়ের পথ বন্ধ হওয়ার দশা।ফলে নিম্ন আয়ের মানুষের পরিবারগুলোতে এখন চরম হাহাকার অবস্থা চলছে।এমনি অবস্থায় সরকার হতদরিদ্র মানুষের জন্য বাজারদরের তুলনায় কম দামে দেশব্যাপী পণ্য বিক্রি করে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।কিন্তু এই অবস্থায়ও কিছু অসৎ ব্যবসায়ী গরীব মানুষের খাবার আত্মসাত করে কালোবাজারে বিক্রি করে চলেছে।লজ্জার বিষয় হলো, এমন জঘন্য অপরাধের ক্ষমতাসীন দলের কিছু নেতাকেও জড়িত হতে দেখা যায়।এদেরই একজন হলেন বগুড়ার সারিয়াকান্দি উপজেলার কুতুবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান গাজিউল হক।এই নেতাকে গতকাল সোমবার এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। তিনি হতদরিদ্র মানুষের জন্য বরাদ্দ খাদ্যবান্ধব কর্মসূচির ২৮৮ বস্তা চাল সরিয়ে নেন। তবে চালের বস্তাগুলো আজ মঙ্গলবার দুপুর পর্যন্ত উদ্ধার করা যায়নি।জানা গেছে, গতকাল দুপুরের দিকে খাদ্যবান্ধব কর্মসূচির এসব চাল কাগজে–কলমে হৃতদরিদ্রদের মাঝে বিতরণ দেখিয়ে কালোবাজারে বিক্রি করে দেন গাজিউল। তিনি খাদ্যবান্ধব কর্মসূচির ওই ইউনিয়নের ডিলারও। এই অভিযোগের সত্যতা পাওয়ায় এবং তিনি নিজের মুখে কালোবাজারি করার কথা স্বীকার করায় ভ্রাম্যমাণ আদালত তাঁকে দণ্ড দেন। আদালত পরিচালনা করেন সারিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাসেল মিয়া। গাজিউলকে এক মাসের দণ্ড দিয়ে কারাগারে পাঠানো হয়। বাতিল করা হয় তাঁর ডিলারশিপ।খবর প্রথম আলোর।

একই অভিযোগে রংপুর সদরের মেসার্স সাফল্য ট্রেডার্সের মালিক মো. সোহেল ও ঝালকাঠি সদরের মেসার্স রুবেল এন্টারপ্রাইজের মালিক জালাল আহমেদকে শাস্তি দিয়েছে টিসিবি।তবে তাদেরকে জেল-জরিমানা না করে শুধু ডিলারশিপ ও জামানত (১৫ হাজার টাকা) বাতিল করা হয়েছে।খবর জাগো নিউজের।

ডিএস/এএইচ

 

অনলাইন আপডেট

আর্কাইভ