রবিবার ২১ জুলাই ২০২৪
Online Edition

এসএসসির ফলের ভিত্তিতে বৃত্তি পাচ্ছে সাড়ে ২৫ হাজার শিক্ষার্থী

 

স্টাফ রিপোর্টার: চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের দুই ক্যাটাগরিতে বৃত্তি দেওয়া হবে। ফলাফলের ভিত্তিতে তিন হাজার শিক্ষার্থীকে মেধা ও ২২ হাজার ৫০০ জনকে সাধারণ বৃত্তি দেবে শিক্ষা মন্ত্রণালয়। দেশের সাধারণ ৯ শিক্ষাবোর্ডের মধ্যে কোন বোর্ড থেকে কতজন শিক্ষার্থী এ বৃত্তি পাবে তা জানিয়েছে মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের পরিকল্পনা ও উন্নয়ন উইংয়ের সহকারী পরিচালক কামরুন নাহারের সই করা অফিস আদেশে এ তথ্য জানানো হয়। 

গতকাল রোববার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ আদেশের কপি প্রকাশ করা হয়। মেধাবৃত্তির কোটায় সবচেয়ে এগিয়ে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। এ বোর্ড থেকে ৮৭৬ জন বৃত্তি পাবে। এছাড়া ময়মনসিংহের ২৫০ জন, রাজশাহীর ৫০৫ জন, কুমিল্লার ২১৯ জন, সিলেটের ১০২ জন, বরিশালের ১১৯ জন, যশোরের ৩৮৭ জন, চট্টগ্রামের ২১৫ জন এবং দিনাজপুরের ৩২৭ জন শিক্ষার্থী মেধাবৃত্তির মনোনয়ন পাবে। সবমিলিয়ে তিন হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি দেওয়া হবে।

সাধারণ বৃত্তি: সাধারণ বৃত্তি পাবে ২২ হাজার ৫০০ শিক্ষার্থী। মেধাবৃত্তির মতো সাধারণ বৃত্তিতেও এগিয়ে ঢাকা। এ বোর্ড থেকে সাধারণ বৃত্তি পাবে ৫ হাজার ৬১৩ জন, ময়মনসিংহের ১ হাজার ৭৭০ জন, রাজশাহীর ২ হাজার ৯৪০ জন, কুমিল্লার ২ হাজার ৫৪৬ জন, সিলেটের ১ হাজার ২৯৮ জন, বরিশালের ১ হাজার ৩৯৫ জন, যশোরে ২ হাজার ৩৯৪ জন, চট্টগ্রামের ২ হাজার ৮১ জন, দিনাজপুরের ২ হাজার ৪৬৩ জন।

আদেশে বলা হয়, মেধাবৃত্তিতে মনোনীত শিক্ষার্থীরা প্রতি মাসে ৬০০ টাকা এবং বছরে এককালীন ৯০০ টাকা পাবে। সাধারণ বৃত্তিপ্রাপ্তরা মাসে ৩৫০ টাকা করে পাবে। এছাড়া বছরে এককালীন ৪৫০ টাকা পাবে তারা। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে মেধাবৃত্তি বণ্টন করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ