মঙ্গলবার ২৫ জুন ২০২৪
Online Edition

ইলন মাস্ককে তুরস্কে টেসলার কারখানা প্রতিষ্ঠার আহ্বান এরদোগানের

১৮ সেপ্টেম্বর, ডয়চে ভেলে, ডেইলি সাবাহ: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্কের সঙ্গে সাক্ষাৎ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। সাক্ষাতে ইলন মাস্ককে তুরস্কে সফর ও দেশটিতে টেসলার সপ্তম কারখানা প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন তিনি। 

নিউইয়র্কের ম্যানহাটনে তুর্কি হাউস নামে একটি বহুতল ভবনে ইলন মাস্কের সঙ্গে এরদোগান বৈঠক করেন। ওই সময় মাস্ককে তুরস্কে টেসলার কারখানা প্রতিষ্ঠার আহ্বান জানান তুর্কি প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট এরদোগান জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে যোগ দিতে বর্তমানে যুক্তরাষ্ট্রে রয়েছেন। অবশ্য টেসলার গত আগস্টে ভারতে একটি কারখানা তৈরি করতে আগ্রহ প্রকাশ করেছে; যা কম খরচে বৈদ্যুতিক যান তৈরি করবে। বর্তমানে টেসলার ছয়টি কারখানা রয়েছে এবং মেক্সিকোর উত্তরাঞ্চলীয় নুয়েভো লিওন প্রদেশে সপ্তম কারখানাটি নির্মাণের পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

মূলত বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক এ প্রতিষ্ঠানটিকে বিশ্বজুড়ে সম্প্রসারণের একটি অংশ হিসেবে কারাখানার সংখ্যা বাড়ানো হচ্ছে। 

ইলন মাস্ক চলতি বছরের মে মাসে বলেছিলেন, তার অটোমেকার এ প্রতিষ্ঠান চলতি বছরের শেষনাগাদ নতুন কারখানার জন্য একটি অবস্থান বেছে নেবে। 

টেসলার পরিচালনার পাশাপাশি ইলন মাস্ক ২০২২ সালে রেকর্ড ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স (টুইটার) কিনে নেন। 

অনলাইন আপডেট

আর্কাইভ