সোমবার ১৫ জুলাই ২০২৪
Online Edition

এইচএসসি ও আলিম পরীক্ষার দ্বিতীয় দিনে অনুপস্থিত ১৮ হাজার ৩৬২ ॥ বহিষ্কার ৩৪

 

স্টাফ রিপোর্টার : এইচএসসি ও সমমানের দ্বিতীয় পরীক্ষা গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে। এদিন অনুপস্থিত ছিল ১৮ হাজার ৩৬২ জন শিক্ষার্থী। আর অসদুপায় অবলম্বনের দায়ে ৩৪ জনকে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে ২৯ জন পরীক্ষার্থী, বাকি একজন পরিদর্শক। পরীক্ষা শেষে শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে। বন্যার কারণে সিলেট শিক্ষা বোর্ড, ওই বিভাগের মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের পরীক্ষা স্থগিত রয়েছে। সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা আগামী ১১ জুলাই শুরু হবে।

এ দিন সাধারণ আটটি বোর্ডে বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আটটি শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিল নয় লাখ ৩২ হাজার ৫০৯ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে নয় লাখ ২২ হাজার ৬২ জন। অনুপস্থিত ছিল ১০ হাজার ৪৪০ জন। আট বোর্ডে অনুপস্থিত হার ছিল ১. ১২ শতাংশ। বিভিন্ন অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়েছে ১৬ জনকে। এর মধ্যে একজন পরিদর্শক, বাকি ১৫ জন পরীক্ষার্থী।

অন্যদিকে, মাদরাসা শিক্ষাবোর্ডে (সিলেট বিভাগ বাদে) আরবি দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল। এই বোর্ডে পরীক্ষার্থী ছিল ৭৮ হাজার ২৭৮ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ৭৫ হাজার নয় জন। অনুপস্থিত ছিল তিন হাজার ২৬৯ জন। এই বোর্ডে অনুপস্থিত হার ৪.১৭ শতাংশ। বহিষ্কার হয়েছে চারজন।

আর কারগরি শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থী ছিল এক লাখ পাঁচ হাজার ১৩৫ জন। এর মধ্যে পরক্ষীয় অংশ নিয়েছে এক লাখ তিন হাজার ৭৫১ জন। অনুপস্থিত ছিল চার হাজার ৬৫৩ জন। অনুপস্থিতির হার ছিল ২.৫৪ শতাংশ। বহিষ্কার হয়েছে ১৪ জন।

অনলাইন আপডেট

আর্কাইভ