শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
Online Edition

বাণিজ্য মেলায় সেবা দিচ্ছে ৪টি ব্যাংক

স্টাফ রিপোর্টার : ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ক্রেতা-বিক্রেতা ও দর্শনার্থীদের সেবা দিচ্ছে সরকারি-বেসরকারি চারটি বাণিজ্যিক ব্যাংক। সঙ্গে রয়েছে এটিএম বুথ ও মোবাইল ব্যাংকিং সুবিধা। অংশগ্রহণ করা ব্যাংকগুলোর মধ্যে রয়েছে- রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা ব্যাংক এবং বেসরকারি ডাচ্ বাংলা ও ইসলামী ব্যাংক। এছাড়া মোবাইল ব্যাংকিং সেবা দিচ্ছে বিকাশ ও রকেট।
মেলায় শুধু ক্রেতাদের জন্য ব্যাংকিং সেবা নয়। স্টল প্যাভিলিয়ন মালিকদের জন্য রযেছে লেনদেনের বিশেষ ব্যবস্থা। সারা দিনের বেচা-কেনার অর্থ সহজেই এসব ব্যাংকে জমা দিতে পারবেন। একই সঙ্গে ব্যাংকে হিসাব খোলা ও ঋণ আমানতসহ বিভিন্ন সেবার তথ্য প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে।
ব্যাংকগুলোর কর্মকর্তারা জানান, ক্রেতা-দর্শনার্থীদের লেনদেনের সুবিধায় দেয়া হচ্ছে ব্যাংকিং সেবা। কেনাকাটা করতে চাহিদা মতো টাকা তোলা ও বিক্রেতাদের নগদ টাকা জমা নেয়া হচ্ছে প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত। এসব শাখায় পণ্যের ভ্যাট পরিশোধ, এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর মত সেবাও পাওয়া যাচ্ছে। পাশাপাশি এটিএম বুথের মাধ্যমে নগদ টাকাও তুলতে পারছেন মেলায় আগতরা। একই সঙ্গে গ্রাহকের নতুন হিসাব খোলা, বিভিন্ন আমানত ও ঋণ প্রকল্প সম্পর্কেও নানা তথ্য জানানো হচ্ছে।
মেলার সদস্য সচিব ইপিবির কর্মকর্তা আব্দুর রউফ বলেন, আর্থিক লেনদেনের সুবিধার্থে মেলায় চারটি ব্যাংক সেবা দিচ্ছে। এর মধ্যে ভ্যাট গ্রহণ, অর্থ লেনদেনের সুবিধার্থে সরাসরি সোনালী ব্যাংককে বরাদ্দ দিয়েছে ইপিবি। অর্থাৎ মেলা থেকে রাজস্ব আয় সোনালী ব্যাংকের মাধ্যমে গ্রহণ করা হচ্ছে। আর বাকি তিন ব্যাংক প্যাভিলিয়ন বরাদ্দ নিয়েছে। তাদের নিয়ম অনুযায়ী বিভিন্ন সেবা দিচ্ছে। মেলায় নগদ অর্থ লেনদেনের জন্য এটিএম বুথ এবং মোবাইল ব্যাংকিং সেবা চালু রয়েছে।
মেলায় ইসলামী ব্যাংকের ৩৩ নম্বর প্যাভিলিয়নটি আকর্ষণীয় করে নির্মাণ করা হয়েছে। ইসলামী ব্যাংকের প্যাভিলিয়ন থেকে দেশব্যাপী ব্যাংকের ৩৪২টি শাখায় হিসাব খোলা, নগদ জমা ও এটিএম বুথ থেকে টাকা উত্তোলন সুবিধা পাচ্ছেন ক্রেতা-দর্শনার্থীরা। এছাড়া এজেন্ট ব্যাংকিং, এমক্যাশ, আই-ব্যাংকিংসহ আমানত ও বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন তথ্য দিচ্ছে প্রতিষ্ঠানটি।
জনতা ব্যাংকের প্যাভিলিয়নেও মেলায় অংশগ্রহণের মূল উদ্দেশ্য নিজেদের পণ্য ক্রেতা-দশনার্থীদের কাছে তুলে ধরা। মেলায় সাধারণ লেনদেনসহ ব্যাংকিং বিষয়ে বিভিন্ন পরামর্শ দেয়া হচ্ছে। একই সঙ্গে ২৪ ঘণ্টা অনলাইন ব্যাংকিং ও এটিএম বুথের সেবা দেয়া হচ্ছে।
মেলায় পাঁচটি এটিএম বুথ বসিয়ে গ্রাহকদের সেবা দিচ্ছে ডাচ্-বাংলা ব্যাংক। এছাড়া ক্রেতা-দর্শনার্থীরা নিজেদের পণ্য সম্পর্কে জানানোসহ এজেন্ট ও মোবাইল ব্যাংকিং সুবিধা দিচ্ছে প্রতিষ্ঠানটি।

অনলাইন আপডেট

আর্কাইভ