শনিবার ১৮ মে ২০২৪
Online Edition

আ’লীগ তাদের অবৈধ ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করতে চাইছে

স্টাফ রিপোর্টার : ক্ষমতাসীন আ’লীগ সরকারকে আবারো অবৈধ আখ্যা দিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আ’লীগ ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করতে সংবিধানকে কাটাছেঁড়া করে তাদের উপযোগী করে অলিখিত শাসন ব্যবস্থা ধরে রাখতে চাইছে। তিনি বলেন, জনগণকে বোকা বানাতে এই সরকার সত্য লুকিয়ে যেতে চাইছে। অবৈধ ক্ষমতা লিপ্সা সরকারকে অন্ধ করে রেখেছে। কিন্তু ইতিহাস বলে এতে শেষ রক্ষা হয় না। গতকাল রোববার বিকেলে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাগর-রুনি মিলনায়তনে ‘১৯৭৩ সালে ১১ ডিসেম্বর তানোরে’র শহীদদের স্মরণে’ সাম্যবাদী দল আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। 

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড সাঈদ আহমেদের সভাপতিত্বে আলোচনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, এনএনপি চেয়ারম্যান ড. ফরিদুজ্জামন ফরহাদ, বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, জাগপার সাধারণ সম্পাদক ড. খন্দকার লুৎফর রহমান প্রমুখ।

মির্জা ফখরুল বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে যেভাবে মতপ্রকাশের অধিকার কেড়ে নিয়ে দেশ পরিচালনা হয়েছে, এখনও সেভাবেই সরকার দেশ পরিচালনা করছে। যারা সেদিন শেখ মুজিব ও আওয়ামী লীগের বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নিয়েছিলো তাদের অনেকেই এখন এই সরকারের মন্ত্রিসভায় আছেন। তিনি বলেন, ক্ষমতায় যেতে নয়, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট গণতন্ত্র ফিরিয়ে আনতে সংগ্রাম করছে। মির্জা ফখরুল বলেন, দেশের বর্তমান পরিস্থিতিতে ২০ দলীয় জোটের আন্দোলন ক্ষমতায় কিংবা সরকারে যেতে নয়, জনগণের অধিকার এবং গণতন্ত্র ফিরিয়ে আনার আন্দোলন। সেজন্য যারা মৌলিক অধিকার, ভোটাধিকার ও মত প্রকাশের স্বাধীনতা কেড়ে নিয়েছে তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে সংগ্রাম চালিয়ে যেতে হবে। সংগ্রামের মাধ্যমেই সব দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচন দিতে সরকারকে বাধ্য করতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান মির্জা ফখরুল।

সরকার বিচারবহির্ভূত হত্যা বন্ধ করতে বদ্ধপরিকর’ বলে আইনমন্ত্রী আনিসুল হকের দেয়া বক্তব্যের কঠোর সমালোচনা করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আইনমন্ত্রীর বক্তব্যের জবাবে ফখরুল বলেন, প্রতিদিনই আমরা দেখছি, বিনা বিচারে মানুষ হত্যা করে ফেলে রাখা হচ্ছে। বলা হচ্ছে, ক্রসফায়ারে মারা হচ্ছে। কোনো বিচার নেই। হত্যা-গুম করা হচ্ছে। জঙ্গির নামে গ্রেফতার করে ক্রসফায়ার দেয়া হচ্ছে। অথচ তিনি (আইনমন্ত্রী) বলছেন, বিচারবহির্ভূত হত্যা বন্ধ করতে সরকার বদ্ধপরিকর। উল্লেখ্য, শনিবার এক আলোচনা সভায় আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘দেশের কোথাও আইনবহির্ভূত হত্যাকাণ্ড বা অত্যাচারের অভিযোগ পাওয়া গেলে সরকার কঠোর হস্তে ব্যবস্থা গ্রহণ করবে। সরকার বিচারবহির্ভূত হত্যা বন্ধ করতে বদ্ধপরিকর। যেখানে এর ব্যত্যয় ঘটবে, সেখানেই সরকার শক্ত হাতে ব্যবস্থা গ্রহণ করবে।’

নিন্দা ও প্রতিবাদ : এদিকে ফেনী জেলা স্বেচ্ছাসেবক দল এর সাংগঠনিক সম্পাদক হাসান মাহমুদ সবুজকে গ্রেফতারের ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়ে গতকাল দেয়া এক বিবৃতিতে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, মানুষের বাক-ব্যক্তি স্বাধীনতা ও গণতান্ত্রিক রীতি-নীতিকে হরণ করে বিরোধী দলসমূহকে ধ্বংস করতে প্রায় প্রতিদিনই বিএনপিসহ বিরোধী দলীয় নেতাকর্মীদের গ্রেফতার এবং তাদের নামে নতুন নতুন কাল্পনিক মামলা দায়ের করা হচ্ছে। বর্তমান শাসকগোষ্ঠী কর্তৃক এধরনের হীন অপকর্মের উদ্দেশ্যই হচ্ছে রাষ্ট্রক্ষমতা হাতছাড়া না করা। সরকারের রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়েই ফেনী জেলা জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক হাসান মাহমুদ সবুজ গ্রেফতার হয়েছেন। আমি হাসান মাহমুদ সবুজকে গ্রেফতারের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং অবিলম্বে তার বিরুদ্ধে দায়েরকৃত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা প্রত্যাহার করে নিঃশর্ত মুক্তির জোর দাবি জানাচ্ছি।

অনলাইন আপডেট

আর্কাইভ