শনিবার ১৮ মে ২০২৪
Online Edition

মাটিরাংগায় অবৈধ বালুর ব্যবসা জমজমাট

গুইমারা (খাগড়াছড়ি) সংবাদদাতা: পার্বত্য খাগড়াছড়ির মাটিরাংগা উপজেলায় অন্তত ২৫ থেকে ৩০টি জায়গায় উত্তোলন করা হচ্ছে অবৈধভাবে ভবন নির্মাণের কাচামাল উপাদান বালু। অভিযোগ রয়েছে, মাটিরাঙ্গা পৌরসভার বাইল্যাছড়িতে ৩/৪ টি,পূর্ব খেদাছড়া ৪/৫টি, গোমতিতে ৪/৫, খেদাছড়া বাজার সংলগ্ন এলাকায় ২/৩ টি,আম বাগান এলাকায় ২/৩টি,আমতলী ইউনিয়নে ৩/৪টি,ব্যাঙমারায় ২/৩টি, তবলছড়ি ৫/৭,তাইন্দং-৫/৬,স্থানে রয়েছে একাধিক অবৈধ বালু উত্তোলন কেন্দ্র। 

প্রতিদিন এসব অবৈধ বালু উত্তোলন কেন্দ্র থেকে সরকার দলীয় কতিপয় নেতা নিজেদের প্রভাব খাটিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। সম্প্রতি দেখা গেছে, অসাধু বালু উত্তোলনকারীরা উপজেলায় যানবাহন চলাচলের রাস্তার উপরেই শত শত ট্রাক বালু উত্তোলন করছে প্রতিদিন। খাগড়াছড়ি জেলা হওয়ার পর থেকে আজ পর্যন্ত কোন ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও জেলা পরিষদ অত্র এলাকাকে বালুর মহাল হিসেবে ঘোষণা করে ইজারা পদ্ধতি চালু করার উদ্যেগ গ্রহণ করেননি। মাটিরাংগা ও তার আশপাশের এলাকাকে বালুর মহাল ঘোষণা করলে সরকার লক্ষ লক্ষ টাকা রাজস্ব আদায় করতে পারবে বলে মনে করেন সচেতন মহল ।

এ ব্যাপারে পরিবেশবান্ধব সচেতন মহল বলেন, নির্দিষ্ট স্থান ছাড়া বালু উত্তোলন করলে পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘটতে পারে। নিজেদের প্রভাব খাটিয়ে যারা বালু উত্তোলনের নীতিমালা ভঙ্গ করে অবৈধভাবে বালু উত্তোলোন করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার বিধান রয়েছে। 

বালুর মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১৫(১) উপধারায় অবৈধভাবে বালু উত্তোলনকারীর বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা রাখা হয়েছে। মোবাইল কোর্ট আইন এর তফসিলে বালুর মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অন্তরর্ভুক্ত করা হয়েছে। সরকার ঘোষিত বালু মহালভুক্ত জায়গা ছাড়া অন্যত্র বালু পাওয়া গেলে সেগুলোকে বালু মহালভুক্ত করে ইজারার আওতায় আনার সিদ্ধান্ত হয়। গত ১১ ডিসেম্বর ২০১৬ ইং বিভাগীয় কমিশনারদের সনম্বয়ে ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত চলতি মাসের সভায় সভাপতিত্বকালে মন্ত্রী এ নির্দেশ দেন।

এ ব্যাপারে মাটিরাংগা উপজেলা নির্বাহী অফিসার ও নিবার্হী ম্যাজিস্ট্রেট বিএম মশিউর রহমান বলেন, আমরা পরিবেশ ও বালুর মহাল ব্যবস্থাপনা সম্পর্কিত আইন বিষয়ে অবগত রয়েছি,আইন উপেক্ষা করে কেউ যদি অবৈধভাবে বালু উত্তোলনের সাথে জড়িত থাকে,তাদের বিরুদ্ধে আইনানুযায়ী পরবর্তীতে ব্যবস্থা নেয়া হবে। এসব বালু মহালে পূর্বেও অভিযান চালানো হয়েছে। এবার তার ব্যতিক্রম হবে না। শীঘ্রই অবৈধ বালু মহালের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে বলে তিনি জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ