শনিবার ১৮ মে ২০২৪
Online Edition

এমদাদ আলী খান ছিলেন মানবসেবার অনন্য দৃষ্টান্ত

ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন তমদ্দুন মজলিসের উদ্যোগে বিশিষ্ট সমাজসেবী ও আদর্শবাদী আন্দোলনের প্রাণপুরুষ মরহুম এমদাদ আলী খানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তাগণ বলেন, মরহুম এমদাদ আলী খান ছিলেন সাম্প্রদায়িকতাসহ সকল প্রকার সংকীর্ণতার উর্ধ্বে মানবতার সেবায় নিবেদিত এক অসাধারণ ত্যাগী পুরুষ। তিনি প্রমাণ করে গেছেন, দারিদ্র মানবসেবার কাজে বাধা হতে পারে না। তিনি ছিলেন মহানবীর (সা.) সাহাবীদের আদর্শে উদ্বুদ্ধ এক মহান সমাজসেবী। যেখানেই কোনো মানুষ বিপন্ন হয়েছে বলে তিনি শুনতেন, তিনি ছুটে যেতে সেখানেই এবং দেহমন উজাড় করে দিয়ে তার সেবায় লেগে পড়তেন। তার সেবা থেকে বঞ্চিত হতো না বিপন্ন পশু  পাখিরাও। বক্তাদের অনেকেই এ ব্যাপারে তাদের নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন এবং মন্তব্যকরেন, এমদাদ আলী খান ছিলেন মানবতার আকাশে এক উজ্জ¦ল নক্ষত্র। যেই তার ঘনিষ্ঠ সান্নিধ্যে আসতো সেই তার গুণমুগ্ধ হয়ে পড়তো। এমদাদ আলী খান ইসলাম আর মানবতাকে অভিন্ন স্বত্বা বলে বিশ্বাস করতেন।

তমদ্দুন মজলিসের মহানগর কার্যালয় ৭০, হোসাফ শপিং কমপ্লেক্স মালিবাগ, ঢাকার বিশিষ্ট কলামিস্ট ও কূটনৈতিক ব্যক্তিত্ব ড. মুহাম্মদ সিদ্দিকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবীণ সাংবাদিক ও প্রখ্যাত ভাষা সৈনিক অধ্যাপক আবদুল গফুর। 

এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক হাসান আদুল কাইয়ুম, ড. এম আক্তারুজ্জামান, কবি আবদুল মুকীত চৌধুরী, শাহাবুদ্দীন খান, এরতাজ আলম, কে এম আশরাফ প্রমুখ। হামদ নাত পরিবেশন করেন শামীমা আক্তার সিদ্দিকা ও মেহেদী মাহমুদ খান। সভা শেষে মরহুমের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন অধ্যাপক হাসান আবদুল কাইয়ুম।  প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ