শুক্রবার ১৭ মে ২০২৪
Online Edition

ট্রাম্পের বিরুদ্ধে ১৯৭৩ সালের বর্ণবাদ মামলার নথি প্রকাশ এফবিআই’র

১৬ ফেব্রুয়ারি, ইন্টারনেট: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বহু পুরাতন এক বর্ণবাদ সংক্রান্ত মামলার নথি প্রকাশ করেছে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই। সেই নির্বাচনী প্রচারণার সময় থেকেই ওই মামলার প্রসঙ্গ ধরে বর্ণবাদী বৈষম্যের অভিযোগ উঠছিল ট্রাম্পের বিরুদ্ধে।

বর্ণবাদী বৈষম্যমূলক দৃষ্টিতে আবাসন ব্যবসা পরিচালনার জন্য ১৯৭৩ সালে ট্রাম্প ও তার বাবা ফ্রেড ট্রাম্পের বিরুদ্ধে নিউইয়র্কে ওই মামলা হয়েছিল। সেসময় বিচার বিভাগ মামলা পরিচালনার জন্য যেসব সাক্ষাৎকার ও অন্য উপকরণ ব্যবহার করেছিল তারই নথি ৪০ বছর পর প্রকাশ করেছে এফবিআই। গত বুধবার ৩৮৯ পৃষ্ঠার সেই নথি প্রকাশিত হয়।

গত বছর বিচার বিভাগের নথির ওপর ভিত্তি করে মামলাটির ব্যাপারে একটি প্রতিবেদন প্রকাশ করেছিল ওয়াশিংটন পোস্ট। তথ্য অধিকার আইনের আওতায় বিচার বিভাগ থেকে ওই নথিগুলো সংগ্রহ করা হয়েছিল। ওয়াশিংটন বলছে, এফবিআই যে নথি প্রকাশ করেছে তাতে ট্রাম্পের ভূমিকার ব্যাপারে নতুন কোনও আলোকপাত নেই।

১৯৭৫ সালে ট্রাম্প এবং তার বাবা দোষ স্বীকার করা ছাড়াই মামলাটি থেকে নিষ্কৃতি পেয়ে যান। তবে এর জন্য তাদেরকে একটি বিজ্ঞপ্তি দিতে হয়েছিল। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, তারা সব বর্ণের মানুষের কাছেই আবাসন ভাড়া দেবেন। গত বছর ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, তার ও তার বাবার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তা ঠিক নয়। তাদের কোম্পানি কখনও বৈষম্য করেনি বলেও সেসময় দাবি করেছিলেন ট্রাম্প।

অনলাইন আপডেট

আর্কাইভ