রবিবার ১৯ মে ২০২৪
Online Edition

আন্তর্জাতিক নারী দিবস আজ

স্টাফ রিপোর্টার : আজ বুধবার আন্তর্জাতিক নারী দিবস। সারাবিশ্বের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিনটি উদযাপন করা হবে। দিবসটির এবারের প্রতিপাদ্য- “নারী-পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব কর্মে নতুন মাত্রা”। মহিলা এবং শিশু বিষয়ক মন্ত্রণালয়সহ মানবাধিকার ও নারী সংগঠনগুলো দিবসটি উদযাপনের কর্মসূচি ঘোষণা করেছে। এদিকে, দিবসটি উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। 

১৮৫৭ সালের ৮ মার্চ নিউইয়র্কের সেলাই কারখানায় বিপদজনক ও অমানবিক কর্মপরিবেশ, স্বল্প মজুরী এবং দৈনিক ১২ ঘণ্টা শ্রমের বিরুদ্ধে নারী শ্রমিকরা প্রতিবাদ করে। এরপর বিভিন্ন সময়ে ৮ মার্চে উল্লেখযোগ্য আরো ঘটনার ধারাবাহিকতায় ১৯১০ সালে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক সমাজতান্ত্রিক নারী সম্মেলনে জার্মান সমাজতান্ত্রিক আন্দোলনের নেতা ক্লারা জেটকিনের প্রস্তাবে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস ঘোষণা করা হয়। জাতিসংঘ ১৯৭৫ সাল থেকে এই দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস পালন শুরু করে। তখন থেকেই বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি উদযাপন করা হয়। 

নারী দিবস হচ্ছে সেই দিন জাতিগত, গোষ্ঠীগত, ভাষাগত, সাংস্কৃতিক, অর্থনৈতিক কিংবা রাজনৈতিক সকল ক্ষেত্রে বৈষম্যহীনভাবে নারীর অর্জনকে মর্যাদা দেবার দিন। এদিনে নারীরা তাদের অধিকার আদায়ের জন্য দীর্ঘ সংগ্রামের ইতিহাসকে স্মরণ করে এবং ভবিষ্যতের পথ-পরিক্রমা নির্ধারণ করে, যাতে আগামী দিনগুলো নারীর জন্য আরো গৌরবময় হয়ে ওঠে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বিশ্ব নারী দিবস উপলক্ষে নারী পাইলট, ফার্স্ট অফিসার, কেবিন ক্রু, ইঞ্জিনিয়ার ও গ্রাউন্ড স্টেশনের হ্যান্ডেলিং সব কিছুই নারীদের দিয়ে করাতে চাইছেন। এই জন্য আজ বিমানের ঢাকা-সিলেট -ঢাকা রুটের ফ্লাইট নারী কর্মীদের দ্বারা পরিচালতি হবে। ফ্লাইট চালিয়ে সিলেটে নিয়ে যাবেন বিমানের পাইলট ক্যাপ্টেন তানিয়া রেজা। তিনি জনপ্রিয় নায়ক ফেরদৌসের স্ত্রী। বিমানের এই উদ্যোগকে বিমানের নারী কর্মীরা স্বাগত জানিয়েছেন। আগামী দিনে নারীরা আন্তর্জাতিক রুটের ফ্লাইটেও এককভাবে ফ্লাইট পরিচালনা করতে পারবেন বলে আশাবাদী।

বিমানের সূত্র জানায়, ঢাকা-সিলিট-ঢাকা রুটের ফ্লাইটটি পরিচালিত হবে বোয়িং -৭৩৭ উড়োজাহাজ দিয়ে। এর আসন সংখ্যা ১৭৭ জন। ফ্লাইটে যাত্রী যাচ্ছেন ১৬২ জন। ফ্লাইট নম্বর বিজি ৬০৩। এর আগে বিমান কখনো এই ধরনের ফ্লাইট পরিচালনা করেনি। এবারই প্রথম। এটা বিমানের ইতিহাসে নতুন একটি অধ্যায় লিখতে যাচ্ছে। 

বিমানের জেনারেল ম্যানেজার শাকিল মিরাজ বলেন, এই প্রথম নারী কর্মীদের দিয়ে পুরো ফ্লাইট পরিচালনার উদ্যোগ হলেও আমরা চেষ্টা করছি অত্যন্ত নিখুঁতভাবে ফ্লাইটটি পরিচালনা করার জন্য।

কর্মসূচি : কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে নারী দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জলন করা হবে। সকাল ১০টায় দিবসের উদ্ভোধন অনুষ্ঠান এবং জাতীয় পর্যায়ে বিজয়ী শ্রেষ্ঠ ৫ জয়িতাকে পুরষ্কার প্রদান করা হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। এছাড়া বিকেল ৩টায় ‘নারী ও উন্নয়ন’ শীর্ষক ফার্মগেটস্থ কেআইবি কমপ্লেক্স মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এসব অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন বলে মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিএনপি বেলা ১১টায় রাজধানীর কাকরাইলে নারী দিবসের বিশেষ র‌্যালি বের করবে বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে।

শ্রমজীবী নারী মৈত্রীর উদ্যোগে ‘নারী মুক্তি ছাড়া সামাজিক মুক্তি নেই’ শীর্ষক এক আলোচনা সভা বিকেল ৪ টায় ১৪/২, তোপখানা রোড, জনগণতন্ত্র পত্রিকা কার্যালয়ে অনুষ্ঠিত হবে।

প্রতিবারের মতো এবারো ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করছে। এ উপলক্ষে সকাল সাড়ে ১০টায় ডিআরইউ ক্যাম্পাস থেকে এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়েছে। র‌্যালিতে অংশগ্রহণের জন্য সংগঠনের সকল সদস্যকে অনুরোধ জানানো হয়েছে। উল্লেখ্য, নারী দিবস উপলক্ষে এবারও সংগঠনের পক্ষ থেকে বিশেষ সংকলন ‘কণ্ঠস্বর’ প্রকাশ করছে।

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের (বিবিএফ) অধীনে পরিচালিত ‘উইমেন ইন লিডারশিপ’ (ডাব্লিউআইএল) বা নেতৃত্বের ক্ষেত্রে নারী নামের প্রকল্প আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ঢাকার হোটেল লা মেরিডিয়ানে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ কার্যক্রমে আলোচনা সভা, পুরষ্কার বিতরণ ও বিশেষ প্রকাশনা বের করার কথা রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ