রবিবার ১৯ মে ২০২৪
Online Edition

পুরানো যানবাহনের বিরুদ্ধে চলা অভিযান এড়িয়ে চলছে চতুর চালকরা

স্টাফ রিপোর্টার : বিশ বছরের পুরনো ও মেয়াদোত্তীর্ণ যানবাহনের বিরুদ্ধে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) নেতৃত্বাধীন অভিযান তৃতীয় দিনের মত গতকাল মঙ্গলবারও চলেছে। অভিযানের তৃতীয় দিনে ৭১টি মামলা দায়েরসহ ৫ চালককে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। এ নিয়ে গত তিন দিনে ২১৬টি যানবাহনের বিরুদ্ধে মামলা করলো ভ্রাম্যমাণ আদালত। আর দেয়া হলো ১৯ চালককে কারাদণ্ড। 

এদিকে অভিযানকে কেন্দ্র করে নতুন কৌশল এঁটেছেন গাড়ি চালকরা। নির্দিষ্ট রুট পরিবর্তন করে বিকল্প রাস্তা ব্যাবহার করছেন তারা। যেখানে ভ্রাম্যমাণ আদালত বসেছে, সেখানে ধরা পড়া এক গাড়ি চালক খবর পৌঁছে দিচ্ছেন অন্য চালককে। যে সড়কে যানজট থাকে সব সময় ভ্রাম্যমাণ আদালতের ফলে সে সড়কটি প্রায় ফাঁকা দেখা যাচ্ছে। নানা কৌশলে অভিযান এড়িয়ে চলছে চতুর চালকরা। 

ডিএসসিসির নেতৃত্বে বিআরটিএ, ডিএমপি ও ঢাকা জেলা প্রশাসন যৌথভাবে এ অভিযান পরিচালনা করছে। গতকালের অভিযানে ৫টি মেয়াদোত্তীর্ণ গাড়িকে ডাম্পিংয়ে পাঠানো ও দুই লাখ ২১ হাজার ২৫০ টাকা জরিমানা করা হয়েছে। 

ডিএসসিসি সূত্রে জানানো হয়, গতকালও তিনটি টিমে বিভক্ত হয়ে ডিএসসিসি, জেলা প্রশাসন ও বিআরটিএর যৌথ উদ্যোগে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা অভিযান পরিচালনা করেন। টিকাটুলী অভিসার সিনেমা হল এলাকায় অভিযান পরিচালনা করে জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট তাসমিয়া। অভিযানে ২৪টি মামলা ও ৮৬ হাজার ৬০০ টাকা জরিমানা করেন তিনি। ঢাকা ক্লাব শাহবাগ এলাকায় বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজিত হাওলাদারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। এতে ৪টি বাস ডাম্পিং, চারজন চালকের কারাদণ্ড, ৩৩টি মামলা ও ৯৮ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুন সরদারের নেতৃত্বে খিলগাঁও খিদমাহ হাসপাতাল এলাকায় অভিযান পরিচালিত হয়। এতে একজন চালকে এক মাসের কারাদণ্ড ও ১টি বাস ডাম্পিং এবং ৩৬ হাজার ৬৫০ টাকা জরিমানাসহ আইন অমান্য করায় ১৪টি মামলা দায়ের করা হয়। 

ডিএসসিসি সূত্রে জানা গেছে, নগরীর সড়কে শৃঙ্খলা ফেরাতে ২০ বছরের বেশি পুরনো গাড়ির পাশাপাশি চালকদের ড্রাইভিং লাইসেন্স এবং তাদের শিক্ষাগত যোগ্যতাও যাচাই করা হচ্ছে। এছাড়া গাড়ির ফিটনেস, রুট পারমিট, রেজিস্ট্রেশন, ট্যাক্স টোকেন, ড্রাইভিং লাইসেন্স ঠিক আছে কিনা তাও দেখা হচ্ছে। 

এর আগে, অভিযানের দ্বিতীয় দিনে ৭০টি মামলা দায়ের হয়েছে। অভিযানে ১২ চালকের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ৮টি মেয়াদোত্তীর্ণ যানবাহন ডাম্পিংয়ে পাঠানো হয়েছে। এছাড়া এক লাখ ৪০ হাজার ৬০০ টাকা জরিমানা করা হয়েছে। এর আগে রোববার সকাল ১০টায় ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন নগর ভবনের সামনে থেকে এ কার্যক্রমের উদ্বোধন করেন। তিনি জানান, সড়কে শৃঙ্খলা না ফেরা পর্যন্ত অভিযান চলবে। ওই দিনের অভিযানে ৭৫ টি গাড়ির বিরুদ্ধে মামলা হয় আর ৭ জন চালককে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করে ভ্রাম্যমাণ আদালত। 

গত ১৫ ফেব্রুয়ারি নগর ভবনে বিআরটিএ, ডিএমপি ও জেলা প্রশাসনের সঙ্গে যৌথভাবে অনুষ্ঠিত এক সমন্বয় সভায় ডিএসসিসি মেয়র এ অভিযানের বিষয়ে সিদ্ধান্ত নেন।

অনলাইন আপডেট

আর্কাইভ