বুধবার ০১ মে ২০২৪
Online Edition

নবেম্বর মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : [দুই]
২৯ নবেম্বর টাঙ্গাইলের গোপালপুরে আওয়ামী লীগ উপজেলা সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম তালুকদার ১৭ বছরের কারাদন্ড প্রাপ্ত হয়ে আদালতে আত্মসমর্পণ করলে আদালত তাকে জেল হাজতে পাঠায়। গত ১৫ নবেম্বর তাকে অস্ত্র মামলায় এই দন্ড দেয়া হয়। ৩০ নবেম্বর শরীয়তপুরের গোসাইরহাটে নাগেরপাড়া ইউনিয়নের মুন্সীরহাট বাজার সংলগ্ন নয়াবাড়ী ব্রীজের ওপর পৌঁছালে ইউনিয়ন শ্রমিক লীগ সাংগঠনিক সম্পাদক ও ইউপি মেম্বার নজরুল ইসলাম মুন্সী নজুকে কুপিয়ে হত্যা করে ৫নং ওয়ার্ড আওয়ামী লীগ সাধারন সম্পাদক আব্দুল মান্নান মুন্সী ও তার লোকজন। এ সময় তারা সেখানে বোমাবাজী করে, আক্রমণ ঠেকাতে গেলে তাদের হামলায় আজিম মৃধা ও রতন পেয়াদা আহত হয়। পুলিশ ঘটনার সাথে জড়িত মর্মে বজলুর রহমান সরদার, আব্দুল মাজেদ বেপারী ও সোহেল পুস্তিকে আটক করে। বগুড়ার সারিয়াকান্দিতে হাটশেরপুর হাসনাপাড়া বাজার এলাকায় ইউনিয়ন বিএনপি অফিসে হামলা ও ভাংচুর করে আওয়ামী লীগ নেতা এফাজ উদ্দিনের নেতৃত্বে ১৫-১৬ জন। ময়মনসিংহের ভালুকায় আওয়ামী লীগের এসপি মনোনয়ন প্রার্থী প্রকৌশলী মহিউদ্দিন সরকারের ছোট ভাই এক বছরের কারা দন্ডপ্রাপ্ত সালাহ উদ্দিন সরকারকে আটক করে পুলিশ। বরগুনার আমতলীতে আড়পাঙ্গাশিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা এ.কে.এম নূরুল হক তালুকদার নির্বাচনী সহিংসতার একটি মামলায় হাজিরা দিতে গেলে আদালত তাকে জেল হাজতে পাঠায়।
২২ নবেম্বর মাগুরার মোহাম্মদপুরে ঘুল্লিয়া গ্রামে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে ২০টি দোকান ভাংচুর, লুটপাট ও ৩ শতাধিক গাছ কর্তন। আওয়ামী লীগের পিকুল মোল্লা ও জাহাঙ্গীর হোসেনের সমর্থকদের মধ্যে সংঘর্ষে এই ঘটনা ঘটে। পুলিশ ৫ জনকে আটক করে। ২৩ নবেম্বর পিরোজপুরের ভান্ডারিয়ার বোথলা মাধ্যামক বিদ্যালয়ে ইকড়ি ইউনিয়ন আওয়ামী লীগের ৭ মার্চের ভাষণের স্বীকৃতি শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করলে দলীয় কোন্দলে তা বাতিল হয়ে যায়। ২৪ নবেম্বর রাজশাহীর বরেন্দ্র এলাকায় ক্ষমতাসীন আওয়ামী লীগের লোকজন গোপনে বাঘের মোড় থেকে মালার মোড় পর্যন্ত রাস্তার দু’পাশ থেকে সরকারী বড় বড় মেহগিনি ও শিশু গাছ কেটে নিয়ে যায়। ২৫ নবেম্বর সাতক্ষীরার কলারোয়ায় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ইউনেস্কো কর্তৃক স্বীকৃতি পাওয়া উপলক্ষে উপজেলা পরিষদ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে ৫ পুলিশসহ আহত ৩০ জন। উপজেলা আওয়ামী লীগ সভাপতি ফিরোজ আহমেদ স্বপন ও সাধারন সম্পাদক আমিনুল ইসলাম লাল্টু গ্রুপের মধ্যে সংঘর্ষে মোট ৩০ জন আহত হয়। বরিশালের আগৈলঝাড়ায় চাঁদত্রিশিরা গ্রামের ওমর বাহাদুরকে কুপিয়ে জখম করা মামলায় বাগধা ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি গোলাম মওলা ও তার জামাতা হারুণ খন্দকারকে আটক করে পুলিশ। উল্লেখ্য, গত ২১ নবেম্বর রাতে ওমরকে কুপিয়ে জখম করা হয়। ২৭ নবেম্বর কুমিল্লার চান্দিনা উপজেলা পরিষদ সড়কে আওয়ামী লীগে দু’গ্রুপের সংঘর্ষে পুলিশ ও সাংবাদিকসহ আহত ২১ জন। আওয়ামী লীগ নেতা ও এমপি অধ্যাপক আলী আশরাফ এবং প্রফেসর ডাঃ প্রাণ গোপাল দত্ত সমর্থকদের মধ্যে এই সংঘর্ষে দুলাল হোসেন, মনু মিয়া প্রধান, অমল, সোহেল, সামিরুল খন্দকার রবি, শরীফুল ইসলাম, মেহেদী হাসান, জামিল, আরমান হোসেন ও শ্যামলসহ ২১ জন আহত হয়। ২৯ নবেম্বর টাঙ্গাইলের গোপালপুরে আওয়ামী লীগ উপজেলা সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম তালুকদার ১৭ বছরের কারাদন্ড প্রাপ্ত হয়ে আদালতে আত্মসমর্পণ করলে আদালত তাকে জেল হাজতে পাঠায়। গত ১৫ নবেম্বর তাকে অস্ত্র মামলায় এই দন্ড দেয়া হয়। ৩০ নবেম্বর শরীয়তপুরের গোসাইরহাটে নাগেরপাড়া ইউনিয়নের মুন্সীরহাট বাজার সংলগ্ন নয়াবাড়ী ব্রীজের ওপর পৌঁছালে ইউনিয়ন শ্রমিক লীগ সাংগঠনিক সম্পাদক ও ইউপি মেম্বার নজরুল ইসলাম মুন্সী নজুকে কুপিয়ে হত্যা করে ৫নং ওয়ার্ড আওয়ামী লীগ সাধারন সম্পাদক আব্দুল মান্নান মুন্সী ও তার লোকজন। এ সময় তারা সেখানে বোমাবাজী করে, আক্রমণ ঠেকাতে গেলে তাদের হামলায় আজিম মৃধা ও রতন পেয়াদা আহত হয়। পুলিশ ঘটনার সাথে জড়িত মর্মে বজলুর রহমান সরদার, আব্দুল মাজেদ বেপারী ও সোহেল পুস্তিকে আটক করে। বগুড়ার সারিয়াকান্দিতে হাটশেরপুর হাসনাপাড়া বাজার এলাকায় ইউনিয়ন বিএনপি অফিসে হামলা ও ভাংচুর করে আওয়ামী লীগ নেতা এফাজ উদ্দিনের নেতৃত্বে ১৫-১৬ জন। ময়মনসিংহের ভালুকায় আওয়ামী লীগের এসপি মনোনয়ন প্রার্থী প্রকৌশলী মহিউদ্দিন সরকারের ছোট ভাই এক বছরের কারা দন্ডপ্রাপ্ত সালাহ উদ্দিন সরকারকে আটক করে পুলিশ। বরগুনার আমতলীতে আড়পাঙ্গাশিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা এ.কে.এম নূরুল হক তালুকদার নির্বাচনী সহিংসতার একটি মামলায় হাজিরা দিতে গেলে আদালত তাকে জেল হাজতে পাঠায়।
ছাত্র লীগ : ১৩ অক্টোবর খুলনা শহরের সরকারী করোনেশন বালিকা বিদ্যালয়ের ৭ম শ্রেনীর ছাত্রী শামসুন নাহার চাঁদনী (১৩)-কে বটিয়াঘাটর জলমা ইউনিয়ন মহিলা আওয়ামী লীগ নেত্রী মাফিয়া কবীরের ক্যাডার ও ছাত্রলীগ খুলনা পলিটেকনিক ইনষ্টিটিউট কর্মী শামীম হাওলাদার শুভ এবং তার সহযোগীদের নির্যাতনে শামসুন নাহার চাঁদনী আত্মহত্যা করে। পুলিশ ৪ জনকে আটক করে। বিলম্বে রাজনৈতিক সংশ্লিষ্টতা প্রকাশ হওয়ায় এ মাসের কলামে তা যুক্ত করা হলো। ২৭ অক্টোবর খুলনার দাকোপ উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক স্বর্ণদ্বীপ জোয়াদ্দার ও তার সহযোগী অভিজিত অভি বাজুয়া এসএন ডিগ্রী কলেজের ছাত্রী বন্যা রায়কে হত্যায় প্ররোচনা দেয়ায় তাদের নামে মামলা করে মেয়ের পিতা। পুলিশ অভিকে আটক করে। এ ঘটনাও রাজনৈতিক সংশ্লিষ্টতা বিলম্বে প্রকাশ পাওয়ায় এ মাসের কলামে তা যুক্ত করা হলো। ১ নবেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শাটল ট্রেনে উঠাকে কেন্দ্র করে ছাত্রলীগ দু’গ্রুপে সংঘর্ষে জোবায়ের ও মোস্তফা নামে আহত ২ জন। পুলিশ ৩ জনকে আটক করে। বরিশালের আগৈলঝাড়ায় ছাত্রীকে উত্ত্যক্ত করা নিয়ে ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষ আহত ১০ জন। ছাত্রলীগ কর্মী আসাদুজ্জামান ও সাকিল খানের মধ্যে এই ঘটনা ঘটে। পুলিশ ২ জনকে আটক করে। ৩ নবেম্বর কুমিল্লা মেডিকেল কলেজে ছাত্রলীগ দু’গ্রুপের হামলায় আহত ৫ জন, ঘটনায় ৮ জনকে সাময়িক ভাবে বহিস্কার করা হয়। বহিস্কৃতরা হলো- ডাঃ খালেক, ডাঃ নাওশাদ, ডাঃ সাদমান, ডাঃ শেমলা ও ডাঃ তানভীরসহ ৮ জন। নাটোরের বড়াইগ্রামে ছাত্রলীগের বাধায় বড়াইগ্রাম পৌর ছাত্রদলের ত্রিবার্ষিক কাউন্সিল পন্ড। পূর্ব ঘোষিত ছাত্রদলের অনুষ্ঠানস্থলে ছাত্রলীগ কর্মী সমাবেশের ডাক দেয় ফলে ছাত্রদলের অনুষ্ঠানটি পন্ড হয়ে যায়। একই দিনে ছাত্রদল নেতা শাহাদাত হোসেন শামীমকে ছাত্রলীগ মারপিট করে। ৫ নবেম্বর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রধান গেটের সামনে রায়হান ইসলাম নামে এক ছাত্রকে শিবির আখ্যায়িত করে মারধর করে ছাত্রলীগ কুবি সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম সাদী, গোলাম দোস্তগীর ফরহাদ ও হাসান বিদ্যুৎসহ কয়েকজন। খুলনার দাকোপে ছাত্রলীগ বাজুয়া এসএন ডিগ্রী কলেজ সভাপতি ইনজামামুল হক লাউডোবা সরকারী এলবিকে ডিগ্রী কলেজের ছাত্রী জয়ী মল্লিককে লাঞ্ছিত করায় জয়ী আত্মহত্যা করে। পরে জয়ীর বাবা ইনজামামের বিরুদ্ধে হত্যায় প্ররোচনা দেয়ার অভিযোগে মামলা করে। ৬ নবেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ে টিএসসিতে ব্যান্ড সোসাইটি আয়োজিত অনুষ্ঠানে নারীর সাথে অশোভন আচরণ করায় ঢাবি ছাত্রলীগের ৯ কর্মী শেখ সোহেল মামুন, মাহফুজ আরাফাত, রাব্বি, লিটন, শফিক, আশিক, জামিল হোসেন, শাহীন ও জাকির হোসেনকে বহিস্কার করে সংগঠনটি।
৭ নবেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক আমির উদ্দিনের অপসারণের দাবীতে ছাত্রলীগ চট্টগ্রামের মেয়র আ.জ.ম নাছির উদ্দিনের সমর্থিত গ্রুপ ভিসি অফিস, প্রশাসনিক ভবনসহ বেশ কিছু গাড়ীতে হামলা ও ভাংচুর করে। টাঙ্গাইলের দেলদুয়ারে আটিয়া ইউনিয়ন ছাত্রলীগ বহিস্কৃত নেতা শেখ সোয়েব সেলিম ধর্ষণ মামলায় আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তা নামঞ্জুর করে তাকে জেল হাজতে পাঠায়। উল্লেখ্য, গত ১৩ সেপ্টেম্বর একটি পরিত্যক্ত ভবনে খাদিজা আক্তার নামে এক স্বামী পরিত্যক্তা মহিলাকে ধর্ষণ করে। ৮ নবেম্বর রাজবাড়ীর বালিয়াকান্দিতে পূর্ব রামকান্তপুর ইউনিয়ন ছাত্রলীগ সাবেক সভাপতি সুমন মিয়াকে শিশু ধর্ষণের অভিযোগে আটক করে পুলিশ। সুমন ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আহসান উল্লাহ মিয়ার ছেলে। ৯ নবেম্বর ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ পৌর সভার কালীবাড়ী রোডে ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষে কয়েকজন আহত হয় এবং বিএনপি-ছাত্রদল নেতা-কর্মীদের বাসা-বাড়ী, অফিস ও দোকান ভাংচুর করে ছাত্রলীগ। চট্টগ্রামের সাতকানিয়ায় কেঁওচিয়া ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি শফিউল আলম সোহেল ও তার সহযোগী নবাব মিয়াকে ৭০০ পিস ইয়াবাসহ আটক করে পুলিশ। এই ঘটনার প্রতিবাদে এক দল মুখোশধারী সন্ত্রাসী ১০ নবেম্বর জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, কেরানীহাটের মাটি, সোহেল ভাইয়ের ঘাটি ইত্যাদি স্লোগান দিতে দিতে কেরানীহাট ট্রাফিক মোড়ে ২ এসি বাস, কয়েকটি সিএনজি অটোরিক্সা ও ১টি ট্রাক ভাংচুর করে। তাদের তান্ডবে সুমি আক্তার, ছকিনা বেগম, নুরুল কবীর, সাইফুল ইসলাম, লিয়াকত আলী ও হাবিবুর রহমানসহ ১২ জন যাত্রী আহত হয়। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতা-কর্মীরা তাদের কেন্দ্রীয় সভাপতির বান্দরবন সফর কালে চট্টগ্রাম বিমান বন্দরে স্বাগত জানাতে ক্যাম্পাসের বাইরে গরীবে নেওয়াজ হোটেল এন্ড রেষ্টুরেন্টে চাঁদা দাবী করে। চাঁদা দিতে অস্বীকার করায় হোটেলটি বন্ধ করে দেয়। ঢাকা নিউ মার্কেটে চাঁদা নিতে অস্বীকার করায় দুই দোকানী চা-বিক্রেতা রুবেল হোসেন ও হকার সোবহান মিয়াকে ছুরিকাঘাত করে ছাত্রলীগ কেন্দ্রীয় গ্রন্থনা ও প্রকাশনা উপ-সম্পাদক সাগর হোসেন সোহাগ, যুবলীগ নেতা দুদু মিয়া, মাদক বিক্রেতা শাকিল, বাবলা, সোহেল ও জুয়েল। পুলিশ মৃদুল ইসলাম ও ফখরুল ইসলামকে আটক করে। বরগুনার পাথরঘাটায় অজ্ঞাত তরুণীকে ধর্ষণের পর হত্যা মামলায় ৪ ছাত্রলীগ নেতা আটকের পর দল থেকে বহিস্কার। গত ১০ আগষ্ট ঐ অজ্ঞাত তরুণীকে ধর্ষণের পর হত্যা মামলায় পাথরঘাটা কলেজের নৈশ প্রহরী জাহাঙ্গীর হোসেনের স্বীকারোক্তি অনুসারে পুলিশ ছাত্রলীগ পাথরঘাটা কলেজ শাখা সভাপতি রুহি আনান দানিয়াল, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন ছোট্ট, সাংগঠনিক সম্পাদক মাহিতুল ইসলাম রায়হান ও উপজেলা শাখা সহ-সম্পাদক মাহমুদকে আটক করে। আসামী জাহাঙ্গীর হোসেন ও মাহমুদ ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারা মতে জবানবন্দী দেয়। রাজনৈতিক সংশ্লিষ্টতা বিলম্বে প্রকাশ হওয়ায় এ মাসের কলামে তা সংযুক্ত করা হলো।
১৪ নবেম্বর ঢাকার সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দুই ক্যাটাগরীতে অস্থায়ী ভিত্তিতে ৩ জন প্রশাসনিক কর্মকর্তা নিয়োগ সংক্রান্ত বোর্ড সভা বসছিল। কিন্তু ছাত্রলীগের বাধায় তা হতে পারেনি। ১৭ নবেম্বর মৌলভীবাজারের কমলগঞ্জে একাদশ শ্রেনীর ছাত্রী তানিয়া আক্তারকে উত্ত্যক্ত করায় বিচার চাওয়ায় ক্ষিপ্ত হয়ে আদমপুর ইউনিয়ন ছাত্রলীগ যুগ্ম-সম্পাদক জাকারিয়া হাবিব ও তার লোকজন তানিয়ার উপর হামলা করে। এ ঘটনায় জনতা নাওশাদ মিয়া নামে একজন আটক করে। ১৮ নবেম্বর কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে ছাত্রদল-ছাত্রলীগ সংঘর্ষে ৪ ছাত্রদল কর্মী আহত হয়। কেন্দ্রীয় ছাত্রদল সাধারণ সম্পাদকের গ্রেফতারের প্রতিবাদে ইবি মেইন গেট এলাকায় ছাত্রদল মিছিল বের করলে তাতে হামলা করে ছাত্রলীগ। চট্টগ্রামের হাটাহাজারীতে দক্ষিণ পাহাড়তলী ওয়ার্ড ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষে আহত ১৫ জন। ১৯ নবেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদল সিনিয়র সহ-সভাপতি আব্দুল কাইউমকে মারধর করে ছাত্রলীগ নেতা-কর্মীরা। ২০ নবেম্বর পাবনার সাঁথিয়ায় সোনা উচ্চবিদ্যালয় কেন্দ্রে ৫ম শ্রেনীর শিক্ষা সমাপনী পরীক্ষা কেন্দ্রে ছাত্রলীগ নেতাদের ঢুকতে না দেয়ায় পুলিশ কনষ্টেবল শফিককে পেটান ছাত্রলীগ নাগডেমড়া ইউনিয়ন (খ) সাধারণ সম্পাদক আরমান হোসেন মানিকের নেতৃত্বে ৭-৮ জন। পুলিশ মানিক ও রাকিবুল হাসানকে আটক করেও পরে তাদের চাপে ছেড়ে দিতে বাধ্য হয়। ২১ নবেম্বর কিশোরগঞ্জে হোসেনপুরে পৌর ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষে পুলিশের এসআই এ.কে.এম মঞ্জুরুল হক, এএসআই সুজন, কনষ্টেবল সিরাজুল ইসলাম, আজাদ কবীর, হাদিউল ইসলাম ও ছাত্রলীগ কর্মী আব্দুল কাইউমসহ আহত ২০ জন। হোসেনপুর পৌর ছাত্রলীগের সভাপতি মুখলেচুর রহমান ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসেনের মধ্যে দ্বন্দ্বে এই ঘটনা ঘটে। সিলেটের গোলাপগঞ্জে যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষে আহত ৬ জন। উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি খায়রুল হক এবং সাবেক যুগ্ম-সম্পাদক মুনসুর আহমদের সমর্থকদের মধ্যে সংঘর্ষের সময় ৮টি মটরসাইকেল ভাংচুর করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ