রবিবার ১৯ মে ২০২৪
Online Edition

জাতিসংঘে পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ ভারতের

৯ মার্চ, ইন্ডিয়ান এক্সপ্রেস : কাশ্মির ছাড়াও অভ্যন্তরীণভাবে পাকিস্তান তুমুল মানবাধিকার লঙ্ঘন করছে বলে জাতিসংঘে অভিযোগ করেছে ভারত। গত বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল (ইউএনএইচআরসি) এর ৩৭তম অধিবেশনে অভ্যন্তরীণ মানবাধিকার লঙ্ঘনের প্রসঙ্গ তুলে পাকিস্তানের বিরুদ্ধে ক্ষোভ জানায় দেশটি। ভারতীয় সংবাদমাধ্যম এএনআই জানায়, পাকিস্তান জম্মু ও কাশ্মিরে মানবাধিকার লঙ্ঘনের ইস্যুটি তুলে ধরার পর এমন জবাব দিয়েছে ভারত। মানবাধিকার কাউন্সিলে ভারতের স্থায়ী মিশনে নিয়োজিত দ্বিতীয় সচিব মিনি দেবী কুমাম বলেন, জম্মু কাশ্মির সংক্রান্ত অভ্যন্তরীণ বিষয়গুলোকে নিয়ে বিভ্রান্তিকর তথ্য দিতে ইউএনএইচআরসিকে প্ল্যাটফর্ম হিসেবে অপব্যবহার করছে পাকিস্তান। আন্তঃসীমান্ত অনুপ্রবেশ বন্ধ এবং বিশেষ জঙ্গি আস্তানা, জঙ্গিদের নিরাপদ আশ্রয়স্থল এ নিভৃত আবাসগুলো গুঁড়িয়ে দিতে পাকিস্তানকে বলার জন্য ইউএনএইচআরসিকে আহ্বান জানিয়েছে ভারত।  

১৯৪৭ সালে উপমহাদেশে ব্রিটিশ শাসন শেষ হওয়ার পর থেকেই জম্মু ও কাশ্মিরের নিয়ন্ত্রণ নিয়ে ভারত ও পাকিস্তান দুবার মুখোমুখি যুদ্ধে জড়িয়েছে। ১৯৪৭ ও ১৯৬৫ সালে উপমহাদেশের পারমাণবিক শক্তিধর দেশ দুটি যুদ্ধে লিপ্ত হয়। সম্প্রতি ওই এলাকায় বেড়েছে গোলাগুলির ঘটনা। পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, চলতি বছরে ভারত নিয়ন্ত্রণরেখা ও কার্যকর সীমানায় ৪০০ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। এসব ঘটনায় ১৮ নাগরিক নিহত ও ৬৮ জন আহত হয়েছেন বলে দাবি তাদের। অন্যদিকে ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস সরকারি তথ্যের বরাতে জানিয়েছে, এই বছরে ৪১১ বার যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনা ঘটিয়েছে পাকিস্তান।

 

বৃহস্পতিবার পাকিস্তানের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলকে এ ব্যাপারে সতর্ক হতে বলেন ভারতের স্থায়ী মিশনে নিয়োজিত দ্বিতীয় সচিব মিনি দেবী কুমাম। তিনি বলেন, ‘কাউন্সিলকে এ ব্যাপারে সতর্ক থাকতে হবে যে, একটি দেশের পক্ষ থেকে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। এ দেশটির কাঠামোবদ্ধভাবে নিপীড়ন চালাচ্ছে এবং পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের পাশাপাশি বেলুচিস্তান, সিন্ধু প্রদেশ, খাইবার পাখতুনখোয়ায় মানবাধিকার লঙ্ঘন করছে।’ জম্মু-কাশ্মিরে জঙ্গি সরবরাহ করে পাকিস্তান মোটা দাগে মানবাধিকার লঙ্ঘন করছে বলেও অভিযোগ করেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ