রবিবার ১৯ মে ২০২৪
Online Edition

বিশ্বের সব জায়গায়ই দরিদ্রতম শিশুদের ব্যর্থতার দিকে ঠেলে দেওয়া হচ্ছে ----হেনরিয়েটা ফোর

২০ জানুয়ারি, ইন্টারনেট : ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বলেছেন, বিশ্বের প্রায় সব জায়গায়ই দরিদ্রতম শিশুদের ব্যর্থতার দিকে ঠেলে দেওয়া হচ্ছে। বিশ্বব্যাপী দারিদ্র্যের শিকার পরিবারগুলোর প্রতি তিনজন কিশোরীর মধ্যে গড়ে একজন কখনই স্কুলে যায় না। একই সঙ্গে মানসম্পন্ন শিক্ষাগ্রহণের সুযোগ থেকে দারিদ্র্যসহ নানা প্রতিবন্ধকতা শিশুদের অব্যাহতভাবে বিরত রেখেছে। গতকাল সোমবার জাতিসংঘ শিশু তহবিল-ইউনিসেফের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সংস্থাটির নির্বাহী পরিচালক বলেন, দরিদ্র পরিবারের শিশুদের তুলনায় ধনী পরিবারের শিশুদের শিক্ষার জন্য চারগুণ বেশি অর্থ ব্যয় হয়। বাংলাদেশে সরকারিভাবে শিক্ষার অর্থ দরিদ্র পরিবারের শিশু ও ধনী পরিবারের শিশুর জন্যে ব্যয়ের হার যথাক্রমে ১৫ শতাংশ ও ২৭ শতাংশ।

তিনি বলেন, দরিদ্রতম শিশুদের জন্য থাকা সম্পদের সীমাবদ্ধতা শিক্ষা ক্ষেত্রে এই সংকটকে আরও বাড়িয়ে দিচ্ছে, কেননা এ কারণে স্কুলগুলো তাদের শিক্ষার্থীদের মানসম্পন্ন শিক্ষা প্রদানে ব্যর্থ হয়। নিম্ন ও মধ্যম-আয়ের দেশে বসবাসকারী অর্ধেকেরও বেশি শিশু প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা শেষ করার পরও একটি সাধারণ গল্প পড়তে বা বুঝতে পারে না।

প্রতিবেদনে ৪২টি দেশের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখানো হয়েছে, দরিদ্রতম ২০ শতাংশ পরিবারের শিশুদের শিক্ষার জন্য শিক্ষা তহবিলের যে অর্থ ব্যয় হয়, তার প্রায় দ্বিগুণ অর্থ ব্যয় হয় ধনী ২০ শতাংশ পরিবারের শিশুদের শিক্ষার জন্য।

অনলাইন আপডেট

আর্কাইভ