রবিবার ১৯ মে ২০২৪
Online Edition

চট্টগ্রামে বিভিন্ন সংগঠনের শ্রমজীবী ও দরিদ্র মানুষের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে বিভিন্ন সংগঠন শ্রমজীবী ও গরীব মানুষের দুর্দশা লাঘবে খাদ্য সামগ্রী বিতরণ করছে।
ডাঃ শাহাদাত হোসেনের পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরণ--বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ায় চট্টগ্রামসহ সারাদেশে সাধারণ ছুটি ঘোষণার কারণে হতদরিদ্র মানুষ গুলো এখন অসহায় জীবন যাপন করছে। এই অবস্থায় চট্টগ্রামবাসীর পাশে দাঁড়াতে চসিক নির্বাচনে মেয়র প্রার্থী ও চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডাঃ শাহাদাত হোসেনের পক্ষ থেকে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। ৩০ মার্চ সোমবার দুপুরে নগরীর প্রবর্তক মোড়স্থ ট্রিটমেন্ট হাসপাতালের সামনে চাউল, ডাল, তেল, আলু, পিয়াজ, লবণ ও সাবানসহ নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। ডাঃ শাহাদাত হোসেনের পক্ষে খাদ্য সামগ্রী বিতরণ করেন চট্টগ্রাম নাগরিক ঐক্য পরিষদের আহবায়ক ও মহানগর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা একরামুল করিম। এসময় তিনি বলেন, বিএনপি হচ্ছে সাধারণ মানুষের দল। দেশের যেকোন দুর্যোগ মুহূর্তে বিএনপির নেতাকর্মীরা অসহায় মানুষের পাশে থাকে। ডাঃ শাহাদাত হোসেন একজন মানব দরদী মানুষ। তিনি রাজনীতিকে মানব সেবা হিসেবে নিয়েছেন। তাই চট্টগ্রামে তিনিই সর্বপ্রথমে করোনাভাইরাস সচেতনতায় মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ শুরু করেন। তিনি নির্বাচনী প্রচারণার সময় সাধারণ মানুষের মাঝে মাস্ক বিতরণ করে আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার পরামর্শ দেন। এই পর্যন্ত তিনি প্রায় ২০ হাজার মাস্ক বিতরণ করেছেন। তিনি বলেন, ডাঃ শাহাদাত হোসেনের পক্ষ থেকে  বিভিন্ন ওয়ার্ডে তালিকা করে অসচ্ছল পরিবারের মাঝে চাউল, ডাল, পিয়াজ, চিনি, তেল, লবণ ও সাবানসহ নিত্য প্রয়োজনী সামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে। তিনি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে আতংকিত না হয়ে ঘন ঘন হাত পরিষ্কার করে মুখে মাস্ক পরে বাসায় অবস্থান করার আহবান জানান। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির উপদেষ্টা জাহিদুল করিম কচি, সাংগঠনিক সম্পাদক মোঃ কামরুল ইসলাম, সহ দপ্তর সম্পাদক মোঃ ইদ্রিস আলী, মহানগর ছাত্রদলের সহ সভাপতি জসিম উদ্দীন চৌধুরী, ডাঃ শাহাদাত হোসেনের একান্ত সচিব মারুফুল হক চৌধুরী, পাঁচলাইশ থানা বিএনপির সহ সভাপতি মোঃ আলী, নগর ছাত্রদল নেতা আলিফ উদ্দীন রুবেল,  মহানগর চালকদলের সভাপতি নুর মিয়া মধু প্রমুখ।
সংবাদপত্র হকার্সের পাশে দাড়ালেন পটিয়ার সাংবাদিকরা--চট্টগ্রামের পটিয়া ও কর্ণফুলী উপজেলার জাতীয় ও স্থানীয় সংবাদপত্র হকার্স পরিবারের মাঝে ১০ দিনের খাবারের ব্যবস্থা করলেন পটিয়ার সাংবাদিকেরা।গতকাল সোমবার দুপুরে পটিয়া পৌর সদরের সংবাদকর্মীদের কার্যালয় চত্বর থেকে এসব খাবার বিতরণ করা হয়। পটিয়ার সাংবাদিকদের উদ্যোগে সহায়তায় প্রত্যেকের ঘরে ঘরে ১০ কেজি চাল, সাথে ডাল, তেল,  লবণ, আলু বিতরণ করা হয়।
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিরূপ প্রভাব ফেলেছে সংবাদপত্র হকার্সদের জীবিকাতে।  ভাইরাসের সংক্রমণ রোধে সরকার জনজীবনের চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করলেও সংবাদপত্র হকার্সরা তাদের জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন পাঠকদের হাতে তুলে দিচ্ছেন পত্রিকা। অন্যদিকে জাতীয় স্থানীয় অনেক পত্রিকা হর্কাসদের কাছে নিয়মিত না আসায় তারা অনেকটা বেকার হয়ে পড়ছে। ত্রান সামগ্রী তুলে দেয়ার সময় উপস্থিত ছিলেন, দৈনিক ইত্তেফাকের সাংবাদিক হারুনুর রশিদ ছিদ্দিকী, দৈনিক সমকালের সাংবাদিক আহমদ উল্লাহ, দৈনিক সংবাদের সাংবাদিক নজরুল ইসলামের ব্যক্তিগত উদ্যোগে হর্কাসদের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন পটিয়া সংবাদপত্র হকার্স সমিতির সভাপতি আসহাব উদ্দিন, সহ সভাপতি, আবদুল হাকিম, সাধারণ সম্পাদক নুরুল আলম, সাংগঠনিক সম্পাদক মামুনুর রশিদ, হকার্স নেতা ফারুকুর রহমান বিনজু, খোরশেদ আলম, মুহাম্মদ জাফর, লিটন দে, বিজয় দাশ, মোরশেদুল আলম, সেলিম প্রমুখ।
এ প্রসঙ্গে পটিয়ার গনমাধ্যমকর্মী আহমদ উল্লাহ জানান, ‘করোনা ছড়িয়ে পড়া ঠেকাতে সরকার সব নাগরিককে ঘরে থাকতে বলেছে। এরমধ্যেও সংবাদপত্র হকার্সরা তাদের জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন পাঠকদের হাতে তুলে দিচ্ছেন পত্রিকা। জীবন-জীবিকার তাগিদে সংবাদপত্রের হকার্সদের যাতে পথে নামতে না হয় তার জন্য আমরা গণমাধ্যমকর্মীরা এ উদ্যোগ নিয়েছি। আমাদের এ উদ্যোগে এগিয়ে এসছেন পটিয়ার সাংসদ সামশুল হক চৌধুরী। সারাদেশের সংবাদপত্রের হকার্সের পাশে দেশের সর্বস্তরের মানুষেকে এগিয়ে আসার আহ্বান জানাই । 
নগরীর ১ লক্ষ  অসচ্ছল পরিবারের মাঝে সাবান,বালতি মাক্স বিতরণ করবে চসিক--করোনা ভাইরাস প্রতিরোধে নগরবাসীকে নিরাপদ রাখতে বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। এরই অংশ হিসেবে এলআইপিইউসি এর সহযোগিতায় নগরীর ৪১টি ওয়ার্ডে  ১ লক্ষ অসচ্ছল পরিবারের মাঝে হাত ধোয়ার সাবান,বালতি ও মাস্ক বিতরণ এর সিদ্ধান্ত গ্রহণ করেছে  চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র  আলহাজ্ব আ  জ ম নাছির উদ্দীন । রবিবার দুপুরে দামপাড়াস্থ চসিক কার্যালয়ে সিটি মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীনের সভাপতিত্বে বৈঠকে এই সিদ্ধান্ত গৃহিত হয়। এসময় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, প্রধান হিসাব রক্ষন কর্মকর্তা মো. সাইফুদ্দিন, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মো. সফিকুল মান্নান ছিদ্দিকী এলআইপিইউসি এর কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এছাড়াও চসিক পরিচ্ছন্ন কর্মীদের মাঝে আগামীকাল ৪ হাজার হ্যান্ডগ্লাবস বিতরণ করারও সিদ্ধান্ত গৃহিত হয়। ইতোমধ্যে চসিকের পক্ষ থেকে প্রতিটি ওয়ার্ডে ৪ শত ৮৮ কেজি চাল ও ১ শত কেজি ডাল বিতরণের জন্য ওয়ার্ড কাউন্সিলরদের কাছে প্রেরণ করা হয়েছে।
দু:স্থদের মাঝে হালিশহর থানা বিএনপি নেতা মোঃ আরশাদ খানের সৌজন্যে খাদ্য সামগ্রী বিতরণ--বিশ্ব মহামারী প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে হালিশহর থানার অন্তর্ভুক্ত সকল ইউনিটে দু:স্থকর্মী ও নিম্ন আয়ের মানুষের মাঝে জননেতা আব্দুল্লাহ আল নোমান ভাইয়ের নির্দেশে হালিশহর থানা বিএনপি নেতা মোঃ আরশাদ খানের সৌজন্যে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। উক্ত বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন হালিশহর থানা বিএনপির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম। পরিচালনায় ছিলেন হালিশহর থানা যুবদল নেতা হাবীব উল্লাহ রাজু, সার্বিক সহযোগিতায় ছিলেন হালিশহর থানা ও চট্টগ্রাম মহানগর ছাএদল নেতা মোঃ হায়দার খান, সাজ্জাদ হোসেন ফারহান। উল্লেখ্য উক্ত খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন হালিশহর থানা ও ওয়ার্ডের বিএনপি নেতা মোঃ শফিক, মোঃ সেলিম, গুলজার হোসেন, ২৫ নং যুবদল নেতা মোঃ বেলাল, মহিলাদল নেএী সামসুন নাহার, থানা ছাএদলের নেতা মোঃ টিপু, রাশেদ, নাজমুল, হারুন খান, জুয়েল, আরিফ খান ও অত্র এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও  নেতৃবৃন্দ।
 তৃণমূল এনডিএম’র উদ্যোগে হতদরিদ্র মানুষের নিকট নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রী বিতরণ --তৃণমূল এনডিএম চেয়ারম্যান ও স্বতন্ত্র মেয়র প্রার্থী খোকন চৌধুরী বলেছেন, আমরা রাজনীতি করি মানুষের কল্যাণের জন্য। রাজনীতি করার প্রধান উদ্দেশ্য সাধারণ মানুষের জন্য কাজ করা। রাজনীতিকে ব্যবসা প্রসারের জন্য নয়, সাধারণ মানুষের অধিকার আদায় ও তাদের দুঃসময়ে পাশে থেকে মানবিক কল্যাণের জন্যই রাজনীতি করি।   তিনি  ২৯ মার্চ রবিবার বালুছরা, চান্দগাঁও, সায়েক পাড়া, শহীদ নগর, ৪ নং ওয়ার্ড, ২ নং, ৩ নং, ৭ নং এলাকার বিভিন্ন জায়গায় তৃণমূল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (তৃণমূল এনডিএম) এর উদ্যোগে করোনায় গৃহবন্দি অসহায় ও হতদরিদ্র মানুষের নিকট নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রী বিতরণকালে এ সব কথা বলেন। তিনি আরো বলেন, প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হবেন না। বাইরে বের হলে মানুষের ভিড় এড়িয়ে চলুন। ঘনঘন সাবান-পানি দিয়ে হাত ধুতে হবে। হাঁচি-কাশি দিতে হলে রুমাল বা টিস্যু পেপার দিয়ে নাক-মুখ ঢেকে নিন। যেখানে-সেখানে কফ-থুথু ফেলবেন না। করমর্দন বা কোলাকুলি থেকে বিরত থাকুন।এ সময় উপস্থিত ছিলেন তৃণমূল এনডিএমের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম, আবদুস সোবহান, মো. হানিফ, আবদুর রব, মো. খোরশেদ আলীম, মো. ফুল মিয়া, সিনিয়র যুগ্ম মহাসচিব এম এস চৌধুরী শুভ, পিকাশ শীল সাগর, তৃণমূল এনডিএম নেতা মো. নুরুল কবীর, মো. ফরিদ, ফরিদা সুলতানা বেগম রূপা সহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
নগর যুবদলের সাংগঠনিক সম্পাদক এমদাদুল হক বাদশার নেতৃত্বে বিভিন্ন এলাকায় জীবাণুনাশক স্প্রে-করোনা ভাইরাস প্রতিরোধে নগরীর বিভিন্ন এলাকায় জীবাণুনাশক স্প্রে করেছে নগর যুবদলের সাংগঠনিক সম্পাদক এমদাদুল হক বাদশা। সোমবার (৩০ মার্চ) সকালে বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রিয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম মহানগরীতে মহামারি করোনাভাইরাস বিস্তার প্রতিরোধে নালা, নর্দমা, বাড়ির আঙ্গিনা ও রাস্তায় জিবাণুনাশক ঔষুধ ছিটানো এবং সচেতন মূলক পরামর্শ ও চকবাজারের অলিগলিতে সংগঠনটির এ কর্মসূচি চালাতে দেখা যায়। নগর যুবদলের সাংগঠনিক সম্পাদক এমদাদুল হক বাদশা এ সময় হ্যান্ডমাইকের মাধ্যমে করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক বিভিন্ন দিকনির্দেশনাও প্রচার করেন। এছাড়া অবিলম্বে জাতীয় দুর্যোগ ঘোষণা করে সব মত ও পথের মানুষ এবং বিশেষজ্ঞদের সমন্বয়ে করোনা ভাইরাস মোকাবিলার উদ্যোগ গ্রহণের আহবান জানানো হয়।নগর যুবদলের সাংগঠনিক সম্পাদক এমদাদুল হক বাদশা এ সময় নিজ হাতে জীবাণু নাশক ঔষধ ছিটান ও সচেতন মূলক পরামর্শ দেন। জীবাণুনাশক ঔষধ ছিটানো ও মাস্ক বিতরণ অব্যাহত থাকবে বলে জানান এমদাদুল হক বাদশা। তিনি বলেন, আমরা আমাদের সাধ্যমত করোনা ভাইরাসের বিরুদ্ধে এলাকায় এলাকায় জীবাণুনাশক দিচ্ছি। আমরা সরকারের কাছে দাবি জানাই যেন দ্রুততার সঙ্গে আমাদের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকয় অস্থায়ী মেডিক্যাল ক্যাম্প বানিয়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে ব্যবস্থা করা হয়। পাশাপাশি চিকিৎসকদের জন্য যেন সর্বোচ্চ সুরক্ষা এবং নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন নগর যুবদলের সহসভাপতি নাছির উদ্দীন চৌধুরী নাছিম, সহ অর্থ সম্পাদক জিয়াউল হক মিন্টু, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক শেখ কামাল আলম, রহিম মিনু, তৈয়ব প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ