রবিবার ১৯ মে ২০২৪
Online Edition

করোনায় খুলনায় খোলাবাজারে দৈনিক ২০ টন করে চাল বিক্রয় শুরু

খুলনা অফিস : করোনা ভাইরাসের দুর্যোগকালীন সময়ে এবার খুলনায় খোলাবাজারে (ওএমএস) চাল বিক্রয় করছে খাদ্য বিভাগ। বাজারে চালের ঊর্ধ্বমূল্য রোধ এবং নিম্ন ও মধ্যবিত্ত মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে চালের মূল্য রাখতে ওএমএস এর মাধ্যমে ৩০ টাকা দরে দৈনিক ২০ টন করে চাল বিক্রয় শুরু করা হয়েছে বলে জানিয়েছেন খাদ্য বিভাগের কর্মকর্তারা। একই সাথে কোনো ধরনের কালোবাজারি কিংবা অনিয়ম পরিলক্ষিত হলে ডিলারশীপ বাতিলের সিদ্ধান্তও নিতে পারেন।
জানা গেছে, জনগণের ক্রয় ক্ষমতা কিংবা চালের বাজার স্থিতিশীল রাখতে সরকার নায্যমূল্যে ওএমএস এর ডিলারদের মাধ্যমে চাল বিক্রয় করে। এবার করোনা ভাইরাসের দুর্যোগকালীন সময়ে কর্মহীন, নিম্নবিত্ত ও মধ্যবিত্তদের মধ্যে নায্যমূল্যে চাল বিক্রয় শুরু করেছে খাদ্য বিভাগ। খুলনা জেলা খাদ্য বিভাগের আওতাধীন ৮৯ জন ডিলার রয়েছেন। এর মধ্যে থেকে দৈনিক ২০ জন ডিলারের মাধ্যমে ২০ টন চাল বিক্রয় করা হবে। কেজি প্রতি ৩০ টাকা দরের এই চাল জনপ্রতি কিনতে পারবেন পাঁচ কেজি।
হাজেরা ট্রেড কর্পোরেশনের ডিলার কাজী নেয়ামুল হক মিঠু জানান, সোমবার থেকে ওএমএস ডিলারের মাধ্যমে ডিলারপ্রতি এক টন চাল ৩০ টাকা দরে বিক্রয় করা হবে। তবে তা দোকানে রেখে বিক্রয় করা হবে। নগরীতে ৮৯ জন ডিলার থাকলে প্রতিদিন ২০ জন করে ডিলার চাউল বিক্রয় করবে। ধারাবাহিকভাবে সবাই বিক্রয় করবে।
খুলনা মহানগর ওএমএস ডিলার এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ইকবাল হোসেন বলেন, এই চালের দাম তুলনামূলক বেশি। অনেকেই লাইন ধরে কিনতে আগ্রহী হবে না। তবে এই চাল বিক্রয়ের ক্ষেত্রে কোনো ধরনের কালোবাজারি ও অনিয়ম পরিলক্ষিত হলে তার ডিলারশীপ বাতিলের দাবি জানানো হবে। এছাড়া সেই ডিলারকে সমিতি থেকে বাদ দেওয়া হবে।
খুলনা জেলা খাদ্য নিয়ন্ত্রক মুহাম্মদ তানভীর রহমান বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী শুধু করোনা ভাইরাসের দুর্যোগকালীন সময়ের জন্য ৩০ টাকা দরে এই চাল বিক্রয় করা হচ্ছে। প্রতিদিন বিভিন্ন এলাকার ডিলারদের সমন্বয় করে ২০ টন করে চাল বিক্রয় করা হবে। যদি কোনো ডিলারের বিরুদ্ধে এই চাল বিক্রয়ের ক্ষেত্রে অভিযোগ আসে তাহলে সেই ডিলারশীপ বাতিল করার মতো সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এছাড়া চালের মূল্য আরও কমানোর জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তবে কতদিন এই চাল বিক্রয় করা হবে এ ধরনের কোনো নির্দেশনা নেই বলেও জানান তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ