রবিবার ১৯ মে ২০২৪
Online Edition

চট্টগ্রামে ২৫০জনের নমুনা সংগ্রহ

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে সব মিলিয়ে ২৫০জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে নতুন কোন রোগী শনাক্ত হয়নি। আগের দুইজন এখনো পজিটিভ রয়েছে। মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন চট্টগ্রামের  সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। এছাড়া চট্টগামে গত ২৪ ঘন্টায় ৯৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে বলে তিনি জানান। তিনি বলেন,  ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজে (বিআইটিআইডি) এখন পর্যন্ত ৮৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৪৮ জনের পরীক্ষার ফলাফল দেওয়া হয়েছে। যার সবগুলো ফলাফল নেগেটিভ। বাকি ৫০ জনের পরীক্ষার ফলাফল আগামীকাল সকালে জানানো হবে।
সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের আহবান-ধর্মপ্রাণ মুসল্লিদের পবিত্র শবে বরাতের ইবাদত ঘরে বসে করার আহ্বান জানিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান। বিবৃতিতে নগরবাসীকে পবিত্র শবে বরাতের শুভেচ্ছা জানিয়ে আ জ ম নাছির উদ্দীন বলেন, শবে বরাত ধর্মপ্রাণ মুসলিমদের জন্য অত্যন্ত মহিমান্বিত ও পবিত্র রাত। এ রাতে মহান আল্লাহ তা’আলা মানুষের জন্য রহমতের দরজা খুলে দেন।তিনি বলেন, এই রাতে প্রত্যেক মুসলমান অতীতের ভুল-ত্রুটির জন্য ক্ষমা প্রার্থনা এবং ভবিষ্যতে পরিশুদ্ধ জীবন যাপনের তাওফিক চেয়ে মহান আল্লাহ রাব্বুল আলামীনের দরবারে ফরিয়াদ করেন। আল্লাহর সন্তুষ্টির আশায় ইবাদত করেন।নগরবাসীকে ঘরে বসে পবিত্র শবে বরাতের ইবাদত করার আহ্বান জানিয়ে সিটি মেয়র বলেন, আসুন এই রাতে আমরা একে অপরের জন্য দোয়া করি। আল্লাহ যেনো আমাদের করোনা ভাইরাস থেকে মুক্তি দেয় সেই মোনাজাত করি।
সিএমপি-এদিকে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে পবিত্র শবে বরাতে মুসল্লিদের বাসা-বাড়িতে বসে ইবাদত করার জন্য অনুরোধ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। শবে বরাতের রাতে মসজিদ, মাজার, কবরস্থানে ভিড় না করতে এবং মিলাদ মাহফিল আয়োজন না করতেও অনুরোধ জানানো হয়েছে।বুধবার গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এমন অনুরোধ করে সিএমপি। বিজ্ঞপ্তিতে বলা হয়, যেহেতু একসঙ্গে অধিক লোকসমাগমের মাধ্যমে প্রাণঘাতী এই করোনা ভাইরাসের সংক্রমণ দ্রুত বৃদ্ধি পায় সেজন্য বিজ্ঞ আলেমরা মসজিদ বা অন্য কোন ধর্মীয় স্থানে মুসল্লিদেরকে জমায়েত হয়ে ইবাদত করার বিষয়ে  নিরুৎসাহিত করছেন।ধর্ম মন্ত্রণালয় ও ইসলামী ফাউন্ডেশন মসজিদে নিয়মিত নামাজের সময় ইমাম, মোয়াজ্জিন, খাদেমসহ ৫ জন এবং জুমার নামাজের সময় সর্বোচ্চ ১০ জন মিলে নামাজ আদায়ের নির্দেশনা দিয়েছে। সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (গণসংযোগ) আবু বকর সিদ্দিক বলেন, করোনা ভাইরাসের কারনে শবে বরাতের রাতে মুসল্লিদের মসজিদে জমায়েত না হওয়ার জন্য অনুরোধ করছি। মুসল্লিরা যে যার অবস্থানে থেকে ইবাদত করতে পারেন।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়-করোনা ভাইরাস মোকাবিলায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) একটি 'ইমারজেন্সি রেসপন্স টিম' গঠণ করা হয়েছে। বুধবার বেলা ১১টায় চবি উপাচার্যের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।এতে সভাপতিত্ব করেন চবি প্রক্টর অধ্যাপক এস এম মনিরুল হাসান। সভায় কমিটির সদস্যরা বর্তমান করোনা পরিস্থিতি মোকাবিলায় তাদের মতামত তুলে ধরেন। চবি ভিসি অধ্যাপক ড. শিরীণ আখতার এ কমিটির পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করবেন। প্রক্টর অধ্যাপক এস এম মনিরুল হাসানকে কমিটির আহ্বায়ক ও চবি চীফ মেডিক্যাল অফিসার ডা. মোহাম্মদ আবু তৈয়বকে সদস্য সচিব করা হয়েছে।সভায় কমিটির কর্মপরিধি নির্ধারণ, দুর্যোগকালীন কমিটির করণীয় বিষয়ে আলোচনা করা হয়। এছাড়া করোনা পরিস্থিতি মোকাবিলায় বেশকিছু সিদ্ধান্তও  গ্রহণ করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ