বুধবার ২২ মে ২০২৪
Online Edition

দেশে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২০ ॥ আক্রান্ত দু’শতাধিক

স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও তিনজনের মৃত্যু হয়েছে, তাতে দেশে কোভিড-১৯ এ মৃতের সংখা বেড়ে হয়েছে ২০ জন। একদিনে আক্রান্তের সংখ্যা ৫৪ জন এবং এতে  মোট আক্রান্তের সংখ্যা  বেড়ে দাড়ালো ২১৮ জনে। ঠিক এক মাস আগে দেশে প্রথমবারের মত কারো দেহে সংক্রমণ ধরা পড়ার পর এক দিনে আক্রান্তের এটাই সর্বোচ্চ সংখ্যা। আক্রান্তদের মধ্যে মোট ৩৩ জন এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।
গতকাল বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য তুলে ধরেন আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনাও উপস্থিত ছিলেন ব্রিফিংয়ে। আগে এই অনলাইন ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্ন করার সুযোগ থাকলেও এখন তা বন্ধ করে দিয়ে স্বাস্থ্য অধিদপ্তর একে বলছে ‘স্বাস্থ্য বুলেটিন’।
ডা. ফ্লোরা আগের দিনের সাংবাদিক সম্মেলনে কোভিড-১৯ আক্রান্ত ও মৃতদের বিষয়ে বিস্তারিত বিশ্লেষণ তুলে ধরলেও বুধবার তা করেননি।
তিনি জানান, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৯৮১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ঢাকায় ৫৬৩টি এবং ঢাকার বাইরে ৪২৫টি নমুনার পরীক্ষা হয়েছে। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৫ হাজার ১৬৪টি।
নতুন আক্রান্তদের মধ্যে পাঁচজন ১১ থেকে ২০ বছর বয়সী, ২১ থেকে ৩০ বছরের ১৫ জন, ৩১ থেকে ৪০ বছরের ১০ জন, ৪১ থেকে ৫০ বছরের ৭ জন, ৫১ থেকে ৬০ বছরের ৭ জন। এছাড়া আরও ১০ জন আক্রান্ত হয়েছেন, যাদের বয়স ষাটের ওপরে।
আক্রান্তদের মধ্যে ৩৩ জন পুরুষ, একজন নারী। নতুন রোগীদের মধ্যে ৩৯ জনই রাজধানী ঢাকার বাসিন্দা।

শেরেবাংলা নগরের মোতাহার বস্তি লকডাউন
রাজধানীর শেরেবাংলা নগর এলাকার মোতাহার বস্তিতে একজন করোনাভাইরাস আক্রান্ত রোগী পাওয়া গেছে। এজন্য বস্তিটি লকডাউন করে ঘিরে রেখেছে পুলিশ।
গতকাল বুধবার বিকেলে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) নির্দেশে বস্তিটি লকডাউন করে দেয়া হয়।
শেরেবাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জানে আলম মুন্সী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমরা একটা বস্তিকে লকডাউন করেছি। বর্তমানে আমি মিটিংয়ে আছি। মিটিং শেষে বিস্তারিত বলতে পারবো।
স্থানীয় একজন জানান, বিকেলের পর থেকে মোতাহার বস্তিতে কাউকে বের হতে বা ঢুকতে দিচ্ছে না পুলিশ। বস্তিতে করোনাভাইরাস রোগী পাওয়া গেছে। সেখান থেকে যাতে করোনার সংক্রমণ আশেপাশে ছড়িয়ে না পড়ে, সেই সতর্কতা হিসেবে আইইডিসিআরের নির্দেশে বস্তিটি লকডাউন করা হয়েছে।
করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫৪ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২১৮ জনে। আক্রান্ত রোগীদের মধ্যে আরও তিনজনের মৃত্যু হয়েছে। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ জনে। দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়।
গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়। এরপর থেকে প্রায় নিয়মিত কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর দিচ্ছিল আইইডিসিআর। সবশেষ হিসাবে দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ২১৮। মারা গেছেন ২০ জন। সুস্থ হয়ে উঠেছেন ৩৩ জন।
প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে নানা পদক্ষেপ নেয়া হচ্ছে; যার মূলে রয়েছে মানুষে মানুষে সামাজিক দূরত্ব বজায় রাখা। মানুষকে ঘরে রাখতে রাজপথের পাশাপাশি পাড়া-মহল্লায় টহল দিচ্ছে সশস্ত্র বাহিনী, র‌্যাব ও পুলিশ।

অনলাইন আপডেট

আর্কাইভ