ঢাকা, রোববার 28 April 2024, ১৫ বৈশাখ ১৪৩০, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

লাখো মানুষের বিক্ষোভে উত্তাল বেলারুশ

সংগ্রাম অনলাইন ডেস্ক: ব্যাপক বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে বেলারুশ।প্রেসিডেন্ট আলেক্সান্ডারের পদত্যাগ দাবিতে গত কয়েক দিন ধরে চলা বিক্ষোভ রোববার নতুন মাত্রা পায়। আলেক্সান্ডার লুকাসেনকোর সেনা মোতায়েনের হুমকি উপেক্ষা করে সরকারের পদত্যাগের দাবিতে রোববার বিক্ষোভের ১৫তম দিনে প্রায় ২ লাখ মানুষের অংশগ্রহণে দেশটির ইতিহাসের সবচেয়ে বড় বিক্ষোভ অনুষ্ঠিত হয়। খবর আলজাজিরার।

রাজধানী মিন্সক থেকে বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের ইন্ডিপেন্ডেন্ট চত্বেরর দিকে যাওয়ার চেষ্টা করে। রাষ্টীয় টেলিভিশনে পেএকটি ভিডিওতে দেখা যায় হেলিকপ্টার থেকে নেমে প্রেসিডেন্প ভবনে প্রবেশ করছেন আলেক্সাজান্ডার। এ সময় তার হাতে একটি অটোমেটিক রাইফেল জাতীয় অস্ত্র দেখা যায়।

১৯৯৪ সালের পর থেকে ক্ষমতায় থাকা দলটির বিরুদ্ধে বিশাল বিক্ষোভে জাতীয় পতাকা হাতে অংশ নেয়ায় রাজপথ সাদা কালো রঙে ডেকে যায়। সেখানে একটি ব্যাপক জনসমাগমে একটি উৎসব পরিবেশের তৈরী হয়। যেখানে বিক্ষোভকারীরা নাচ-গান ও স্লোগানে মেতে ওঠে।

বিক্ষোভ দমনে দাঙ্গা পুলিশের পাশাপাশি এ প্রথম অল্পসংখ্যক সেনা সদস্যদের উপস্থিতির কথা নিশ্চিত করে আলজাজিরার প্রতিবেদক। উল্লেখ্য, নির্বাচনে ৮০ শতাংশ ভোট পেয়ে বর্তমান প্রেসিডেন্টকে নির্বাাচিত ঘোষণা করা হলেও ইউরোপিয় ইউনিয়নের পক্ষ থেকে এ ফলাফল গ্রহণ করা হয়নি।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ