শুক্রবার ০৩ মে ২০২৪
Online Edition

হারিকেন লরার কবলে যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা ॥ আকস্মিক বন্যা

আগস্ট ২৭, বিবিসি: যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা রাজ্যের উপকূলে ক্যাটাগরি চার মাত্রার হারিকেন লরা আঘাত হেনেছে, প্রচণ্ড ঝড়ো বাতাস সেখানে আকস্মিক বন্যার কারণ হয়েছে বলে দেশটির ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে।

ঘণ্টায় ২৪০ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে উপকূল থেকে দেশের অভ্যন্তরের দিকে এগোতে থাকা হারিকেনটির কারণে ‘নজিরবিহীন’ জলোচ্ছ্বাস দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বাতাসের এই বেগ অব্যাহত থাকলে হারিকেনটি যুক্তরাষ্ট্রের মেক্সিকো উপসাগরীয় উপকূলে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী হারিকেনগুলোর মধ্যে একটি হয়ে উঠবে বলে জানিয়েছে ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই হারিকেনের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাসে লুইজিয়ানার দক্ষিণপশ্চিম উপকূল থেকে ৪০ মাইল ভেতর পর্যন্ত এলাকা তলিয়ে যেতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে সতর্ক করা হয়েছে।

লুইজিয়ানা ও টেক্সাসের কয়েকটি অংশ থেকে পাঁচ লাখ বাসিন্দাকে সরে যেতে বলা হয়েছে। স্থানীয় সময় রাত ১টার একটু আগে লুইজিয়ানার ছোট শহর ক্যামেরনের ওপর দিয়ে ঘূর্ণিঝড়টি স্থলভাগে উঠে আসে বলে জানিয়েছে এনএইচসি।

বৃহস্পতিবার প্রথম প্রহরের বুলেটিনে এনএইচসি বলেছে, “লরার কেন্দ্রটি আগামী কয়েক ঘণ্টা ধরে লুইজিয়ানার দক্ষিণপশ্চিমাঞ্চল দিয়ে ভিতর দিকে এগিয়ে যাওয়া অব্যহত রাখবে। এখনই নিরাপদ আশ্রয়ে চলে যান!”

যুক্তরাষ্ট্রের ট্র্যাকিং সাইট পাওয়ারআউটেজের ভাষ্য অনুযায়ী, বৃহস্পতিবার প্রথম প্রহরেই লুইজিয়ানার এক লাখ ৯০ হাজারেরও বেশি বাড়ি বিদ্যুৎবিহীন হয়ে পড়ে, টেক্সাসে বিদ্যুৎবিহীন বাড়ির সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়ে যায়।

টেলিভিশন ফুটেজে লুইজিয়ানার দক্ষিণপশ্চিমাঞ্চলীয় উপকূলীয় শহর লেক চার্লসে ভারি বৃষ্টি ও ঝড়ের প্রচণ্ড ঝাপট দেখা গেছে। এর আগে লরা ও অরেকটি ঝড় মারকো ক্যারিবিয়ান অঞ্চলে তা-ব চালিয়ে ২৪ জনের প্রাণ কেড়ে নেয়। মারকো সোমবার লুজিয়ানায় আঘাত হেনে প্রবল ঝড় ও ভারি বৃষ্টিপাত ঘটায়। প্রথমে আশঙ্কা করা হয়েছিল, দুটি ঝড়ই মাত্র ৪৮ ঘণ্টার ব্যবধানে হারিকেন হিসেবে লুইজিয়ানায় আঘাত হেনে নজিরবিহীন পরিস্থিতি তৈরি করবে, কিন্তু মারকো শক্তি হারিয়ে ক্রান্তীয় ঝড়ে পরিণত হওয়ায় সেই শঙ্কা কেটে যায়। অপরদিকে লরা দ্রুত শক্তি সঞ্চয় করে ক্যাটাগরি ৩ মাত্রা থেকে ক্যাটাগরি ৪ মাত্রার হারিকেনে পরিণত হয়, মাত্র ২৪ ঘণ্টার মধ্যে ৭০ শতাংশ বেশি শক্তিশালী হয়ে ওঠে। এখন এটি আরও শক্তি সঞ্চয় করে ঘণ্টায় ২৫৪ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে ৫ মাত্রার হারিকেন হওয়ার পথে রয়েছে বলে বিবিসি জানিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ