রবিবার ২৮ এপ্রিল ২০২৪
Online Edition

বর্ষিয়ান রাজনীতিবিদ মকবুল আহমাদ আর নেই

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ জামায়াতে ইসলামীর সাবেক আমীর, বিশিষ্ট ইসলামি ব্যক্তিত্ব ও বর্ষিয়ান রাজনীতিবিদ মকবুল আহমাদ আর নেই। গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তিকাল করেন। ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন। তিনি বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে দীর্ঘদিন চিকিৎসাধীন ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। বাংলাদেশ জামায়াতে ইসলামীর তৃতীয় আমীর মকবুল আহমাদের মৃত্যুতে দেশে বিদেশে শোকের ছায়া নেমে আসে। দলের নেতাকর্মীই নয়, তার মৃত্যুতে  দেশের বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন ও সামাজিক প্রতিষ্ঠান গভীর শোক জানিয়েছে। তারা বলছেন, মকবুল আহমেদ বর্তমান দুঃশাসনের বিরুদ্ধে জনগণকে সংগঠিত করে আন্দোলন গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। জনঅধিকার, গণতন্ত্র ও ভোটাধিকার পুণ:প্রতিষ্ঠার আন্দোলনে তাঁর অগ্রণী ভূমিকা ছিল প্রশংসনীয়।
অত্যন্ত সহজ সরল ব্যক্তিত্ব মকবুল আহমাদ ১৯৩৯ সালের ৮ই আগস্ট ফেনী জেলার দাগনভূঞা উপজেলার ওমরাবাদ গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মরহুম নাদেরুজ্জামান। তিনি স্ত্রী, ৩ পুত্র ও ২ কন্যাসহ বহু আত্মীয়-স্বজন রেখে গিয়েছেন। গতকাল রাতে মরহুমের গ্রামের বাড়ীর পাশে স্কুল মাঠে নামাজে জানাযা শেষে দাফন করার কথা রয়েছে।  
২০১০ সালের জুনে জামায়াতের তৎকালীন আমীর মাওলানা মতিউর রহমান নিজামী গ্রেফতার হওয়ার পর থেকে মকবুল আহমাদ ভারপ্রাপ্ত আমীরের দায়িত্ব পালন করেন। ২০১৬ সালের ১৭ অক্টোবর থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত তিনি বাংলাদেশ জামায়াতে ইসলামীর তৃতীয় আমীর হিসেবে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করে গেছেন। ২০১২ সালের এপ্রিলে ১৮ দলীয় জোট গঠনের ঘোষণাপত্রে স্বাক্ষর করেছিলেন মরহুম মকবুল আহমাদ। তার আইনজীবীর দেয়া তথ্য মতে, মরহুম মকবুল আহমাদের বিরুদ্ধে ২৪টি হয়রানিমূলক মামলা রয়েছে। কয়েক দফা গ্রেফতার হয়ে পুলিশী রিমান্ডেও কাটিয়েছেন এই প্রবীন রাজনীতিবিদ।  
এক বিবৃতিতে বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডাঃ শফিকুর রহমান ও সেক্রেটারি জেনারেল অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বলেন, আমাদের শ্রদ্ধাভাজন অভিভাবক মকবুল আহমাদ ১৩ এপ্রিল বেলা ১টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ইন্তিকাল করেছেন। তাঁর ইন্তিকালে আমরা একজন যোগ্য ও দরদি অভিভাবককে হারালাম। আমরা তাঁর ইন্তিকালে গভীর শোক প্রকাশ করছি।
মকবুল আহমাদের ইন্তিকালের পর দুপুরে জামায়াতে ইসলামীর আমীর ডা: শফিকুর রহমান তার ভেরিফাইড ফেসবুক পোস্টে বলেন, ‘চলে গেলেন ইসলামী আন্দোলনের এক বর্ণালী মুজাহিদ সাবেক আমীরে জামায়াত জনাব মকবুল আহমাদ। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন...।
আজীবনের এই দা'য়ী ইলাল্লাহ জামায়াতে ইসলামীর কঠিনতম সময়ের কাণ্ডারী আমাদের জন্য রেখে গেলেন অনেক শিক্ষা এবং উদাহরণ। রাব্বুল আলামীন তার এই গোলামের তামাম জিন্দেগীর সমস্ত ভুল-ত্রুটি ক্ষমা করে নেকিতে পরিণত করে দিন।
তার নেক আমলগুলো কবুল করুন, শহীদ হিসেবে কবুল করে তাকে সম্মানিত করুন। মহান রবের কাছে আবেগ ও বুকভরা এ আকুতি। 

অনলাইন আপডেট

আর্কাইভ