ঢাকা, বুধবার 22 May 2024, ৮ জ্যৈষ্ঠ ১৪৩০, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী
Online Edition

এইচএসসি ও আলিমের ফল প্রকাশ : পাসের হার ৯৫.২৬

সংগ্রাম অনলাইন : এইচএসসি ও আলিম পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। সাধারণ, কারিগরি ও মাদ্রাসা বোর্ড মিলিয়ে গড় পাসের হার ৯৫.২৬। এর মধ্যে সাধারণ ৯টি বোর্ডে পাসের হার ৯৩.৫৮ শতাংশ। আর কারিগরি বোর্ডে পাসের হার ৯২.৮৫ শতাংশ। এছাড়া মাদরাসা বোর্ডে পাসের হার ৯৫.৪৯ শতাংশ। এবারের পরীক্ষায় মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৭১ হাজার ৬৮১ জন। এর মধ্যে পাস করেছে ১৩ লাখ ৬ হাজার ৭১৮ জন।

আজ রোববার গণভবন থেকে ফল প্রকাশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে বোর্ডের চেয়ারম্যানরা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে ফল হস্তান্তর করেন।

ফল প্রকাশ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান, ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদসহ সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত আছেন।

করোনার কারণে ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে গত ডিসেম্বরে নেয়া হয়। এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৯৯ হাজার পরীক্ষার্থী অংশ নেয়। গতবারের চেয়ে এবার ৩৩ হাজার ৯০১ পরীক্ষার্থী বেশি ছিল।

গ্রুপভিত্তিক তিনটি বিষয়ে নম্বর ও সময় কমিয়ে দেড় ঘণ্টার পরীক্ষা অনুষ্ঠিত হয়। চলতি বছরের জানুয়ারির শেষ সপ্তাহ বা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ফল প্রকাশের কথা থাকলেও দেশের বাইরে থাকা বিভিন্ন কেন্দ্রের খাতা মূল্যায়নে দেরি হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ