রবিবার ১৯ মে ২০২৪
Online Edition

শেয়ারবাজারে উত্থান টানা সাত দিন

স্টাফ রিপোর্টার: প্রকৌশল খাতের কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে ঈদ পরবর্তী দ্বিতীয় কর্মদিবসেও শেয়ারবাজারে উত্থান হয়েছে। দিনভর সূচক ওঠানামা শেষে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১১ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৪ পয়েন্ট। এতে করে পবিত্র ঈদুল ফিতরের আগে পরে সাত দিন উত্থানে থাকলো শেয়ারবাজার।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন এবং বেড়েছে বেশির কোম্পানির শেয়ারের দাম। এর ফলে ঈদের পরবর্তী দুই কর্মদিবসই পুঁজিবাজারে সূচকের উত্থান হলো। ঈদের আগেও পাঁচ কর্মদিবস সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। সব মিলে সর্বশেষ সাত কর্মদিবসই পুঁজিবাজারে উত্থান হলো। আজকে বাজারে প্রকৌশল খাতের শেয়ারের পাশাপাশি হাইডেলবার্গ সিমেন্ট, মিডল্যান্ড ব্যাংক, ইস্টার্ন হাউজিং এবং সামিট এলায়েন্স পোর্টের শেয়ার সূচক বৃদ্ধির ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে।

ডিএসইর তথ্যমতে, আজ ডিএসইতে মোট ১০ কোটি ৫২ লাখ ৩৭ হাজার ৯২২টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৭১৩ কোটি ১৫ লাখ ৬১ হাজার টাকা। এর আগের কর্মদিবস লেনদেন হয়েছিল ৫৫২ কোটি ৫২ লাখ ১৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে। এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১ দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৩ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৮ পয়েন্টে। ডিএসই ৩০ সূচক দশমিক ১১ পয়েন্ট কমে ২ হাজার ২১২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৪২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৩টি কোম্পানির, কমেছে ৫৩টির আর অপরিবর্তিত রয়েছে ২০৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইউনিক হোটেলের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেনেক্স ইনফোসেসের শেয়ার। তৃতীয় স্থানে ছিল ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। তারপর শীর্ষ ১০ এ যথাক্রমে ছিল রয়েল টিউলিপ সি পার্ল, জেমিনি সি ফুড, ওরিয়ন ইনফিউশন, আমরা নেটওয়ার্কস, এপেক্স ফুটওয়্যার, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং আরডি ফুডের শেয়ার।

অপর বাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৪ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪৪১ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে ১৬৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৬টির, কমেছে ২৮টির ও অপরিবর্তিত রয়েছে ৮৪টির। দিন শেষে সিএসইতে ১১ কোটি ৩ লাখ ৩১ হাজার ৮১৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩ কোটি ৯৭ লাখ ৬ হাজার ১৯৫ টাকার শেয়ার ও ইউনিটের।

অনলাইন আপডেট

আর্কাইভ