রবিবার ১৯ মে ২০২৪
Online Edition

শেয়ারবাজারের বড় দরপতন ঠেকালো বিমা খাত

স্টাফ রিপোর্টার: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে তার দ্বিগুণের। এতে সবকটি মূল্যসূচকের পতন হয়েছে। তবে এ পতনের বাজারে ব্যাতিক্রম অবস্থানে ছিল বিমা খাতে। বিমা খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। ফলে বড় পতনের হাত থেকে রক্ষা পেয়েছে শেয়ারবাজার। ডিএসইর পাশাপাশি অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক কমেছে। সেই সঙ্গে দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশি প্রতিষ্ঠান। পাশাপাশি দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ। গতকাল রোববার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার মাধ্যমে। লেনদেনের শেষদিকে কিছু প্রতিষ্ঠানের শেয়ারের দরপতনের মাত্র কমে। পাশাপাশি দাম বাড়ার ধারা ধরে রাখে বেশিরভাগ বিমা কোম্পানি। এতে মূল্যসূচকের পতনের মাত্র কমে আসে। তবে কমে যায় লেনদেনের গতি। ফলে সবকটি সূচকের সঙ্গে লেনদেন কমে দিনের লেনদেন শেষ হয়। সব খাত মিলে ডিএসইতে ৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১০৩টির এবং ১৮৬টির দাম অপরিবর্তিত রয়েছে। অন্যদিকে ২৭টি বিমা কোম্পানির শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১০টির।

ফলে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট কমে ৬ হাজার ২৬৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ২ হাজার ১৯০ পয়েন্টে অবস্থান করছে। 

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৬৩৬ কোটি ৪৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭৯৮ কোটি ৫৬ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ১৬২ কোটি ৭ লাখ টাকা। টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। কোম্পানিটির ৩৬ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা সি পার্ল বিচ রিসোর্টের ২৩ কোটি ১৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ২০ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে রূপালী লাইফ। এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে-পেপার প্রসেসিং, সানলাইফ ইন্স্যুরেন্স, অগ্নি সিস্টেম, সিভিও পেট্রোকেমিক্যাল, ইন্ট্রাকো রিফুয়েলিং, সিমটেক্স এবং জেমিনি সি ফুড।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ১৭৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬৩টির এবং ৮২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১১ কোটি ৭৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১১ কোটি ৮৩ লাখ টাকা। 

অনলাইন আপডেট

আর্কাইভ