শনিবার ১৮ মে ২০২৪
Online Edition

পাস হওয়া আরপিও বিল নিয়ে মন্তব্য করবেন না সিইসি

 

স্টাফ রিপোর্টার: জাতীয় সংসদে পাস হওয়া গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) নিয়ে এখনই কোনো মন্তব্য করবেন না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, আরপিও’র বিলের আইন গেজেট আকারে প্রকাশ হওয়ার পরই সব প্রশ্নের উত্তর দেবো।

গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ভোট বন্ধে নির্বাচন কমিশনের ক্ষমতা কমিয়ে গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) সংশোধনী বিল জাতীয় সংসদে পাস হয়েছে মঙ্গলবার । বিরোধীদল জাতীয় পার্টির (জাপা) সদস্যদের আপত্তির মুখে জাতীয় সংসদে এ বিল পাস হয়। যদিও আইনমন্ত্রী আনিসুল হক সংসদে দাবি করেন, নির্বাচন কমিশনের (ইসি) ক্ষমতা খর্ব করা হয়নি।

বিলটা আইন হিসেবে পাস হওয়ার অপেক্ষা করে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, যে বিলটা পাস হয়েছে, আমি অপেক্ষা করছি আইনটা হোক। এখনো আইন পাস হয়নি। বিল পাস হয়েছে। বিল এবং আইন এক নয়। বিল যেটি পাস হয়েছে, রাষ্ট্রপতি যদি সম্মতি প্রদান করেন তাহলে এটি আইন আকারে গেজেট হবে। তখনই বলা সমীচীন হবে। আমি অবশ্যই কথা বলবো। বিস্তারিত ব্যাখা করে বলবো আমাদের অবস্থানটা।

৯১ এর ক ধারার প্রসঙ্গে সিইসি বলেন, এ মুহূর্তে আমি কোনো কথা বলবো না। একটু ওয়েট করেন। দুই/একদিনের মধ্যে জানতে পারবো, রাষ্ট্রপতি সম্মতি দিয়েছেন কি না। তখন বলাটা সমীচীন হবে।

সাংবাদিকদের উদ্দেশে সিইসি বলেন, আমরা আপনাদের বলবো। আপনাদের প্রশ্নের বিস্তারিত জবাব দেবো। এটাকে আইন হতে দেন। এ বিষয়ে কোনো মন্তব্য করবো না।

অনলাইন আপডেট

আর্কাইভ