ঢাকা,বুধবার 01 May 2024, ১৮ বৈশাখ ১৪৩০, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

জর্ডান যে কারণে ইসরাইলের পক্ষে

সংগ্রাম অনলাইন: ইসরাইল ইস্যুতে মুসলিম সংখ্যাগরিষ্ঠ আরব দেশ জর্ডানের ভূমিকা নিয়ে সম্প্রতি বেশ বিতর্ক তৈরি হয়েছে। ইরানের ড্রোন ও মিসাইল থেকে ইসরাইলকে রক্ষা করার জন্য আমেরিকা ও ব্রিটেনের পাশাপাশি বেশ কার্যকরী ভূমিকা রেখেছে জর্ডান। তবে জর্ডানের এই ভূমিকা নতুন নয়। জর্ডানের রাজতন্ত্রের সঙ্গে পশ্চিমা বিশ্বের রয়েছে ভালো সম্পর্ক । গত ২৫ বছর ধরে জর্ডানের বাদশাহ রয়েছেন দ্বিতীয় আবদুল্লাহ। পর্দার আড়ালে জর্ডানের সঙ্গে ইসরাইলের সম্পর্কও একেবারে খারাপ নয়।

যদিও এক বিবৃতিতে জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ জানিয়েছেন, তারা নিজের দেশকে রক্ষা করার অংশ হিসেবে ইরানের ড্রোন ভূপাতিত করেছে, ইসরাইলকে সাহায্য করার জন্য নয়।

জর্ডানের এই বিবৃতিকে ‘ভারসাম্য রক্ষার’ বিষয় হিসেবে দেখা হচ্ছে। কোনো কেনো পর্যবেক্ষক বলছেন - হামাস, ইরান ও ইসরাইলের মধ্যে যে সংঘাত চলছে সেখানে ‘ক্রসফায়ারে’ পড়তে চায় না জর্ডান।

এ প্রসঙ্গে ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজ-এর গবেষক এমিলি হোকায়েম ‘এক্স’ প্লাটফর্মে লিখেছেন, “জর্ডান প্রমাণ করতে চেয়েছে যে তারা আমেরিকা এবং ইসরাইলের ভালো সহযোগী। কিন্তু এ বিষয়টি নেতানিয়াহুর কাছে থেকে আশা করবেন না। গাজায় হামলা বন্ধ এবং পশ্চিম তীর ও জেরুসালেমে উস্কানি বন্ধ করার জন্য আম্মানের আহবানের সাড়া দেবে না ইসরাইল।”  

তবে ভিন্ন যুক্তিও আছে। ভৌগোলিকভাবে জর্ডানের অবস্থান এমন একটি অবস্থায় রয়েছে যে ইরান এবং ইসরাইলের মধ্যে কোনো যুদ্ধ শুরু হলে সেটির সবচেয়ে বড় প্রভাব পড়বে জর্ডানের ওপর।

“ইরান ও ইসরাইলের মধ্যে এই উত্তেজনা যদি পুরোপুরি যুদ্ধে রূপ নেয় তাহলে এখন যাদের ইসরাইলের রক্ষাকর্তা বলে মনে করা হচ্ছে তারাও একসময় আক্রান্ত হবে এবং সেই যুদ্ধে তাদেরও টেনে আনা হবে,” লিখেছেন যুক্তরাষ্ট্র-ভিত্তিক আটলান্টিক কাউন্সিলের মধ্যপ্রাচ্য বিষয়ক ডেপুটি ডিরেক্টর মাসুদ মোস্তাজাবি, যিনি নিজে জর্ডানের নাগরিক।

তিনি লিখেছেন, জর্ডানে বিপুল সংখ্যক ফিলিস্তিনি শরণার্থী, ভঙ্গুর অর্থনীতি এবং ঝুঁকিপূর্ণ ভৌগোলিক অবস্থান – এসব কিছুই তাদের জন্য চিন্তার কারণ।

অনলাইন আপডেট

আর্কাইভ