রবিবার ০৫ মে ২০২৪
Online Edition

জাতীয় মসজিদ বায়তুল মোকাররম সহ রাজধানীর বিভিন্ন স্থানে ইসতেস্কার নামাজ আদায়

সংগ্রাম অনলাইন: ঢাকা সহ সারাদেশে চলমান তীব্র তাপদাহ থেকে মুক্তি ও রহমতের বৃষ্টির প্রত্যাশায় আজ ২৫ এপ্রিল বৃহস্পতিবার রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদ, বাসাবো খেলার মাঠ,মতিঝিলের বায়তুল আমান জামে মসজিদ ঈদগাহ মাঠ, যাত্রাবাড়ী, কামরাঙ্গীরচর, ডেমরা, খিলগাঁও সহ বিভিন্ন স্থানে ইসতেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসতেস্কার নামাজ ও দোয়া

আজ ২৫ এপ্রিল বেলা ১১টায় রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে রহমতের বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মিজানুর রহমানের ইমামতিতে এসময় আরও উপস্থিত ছিলেন জাতীয় মসজিদ বায়তুল মোকারমের পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি এহসানুল হক জিলানী, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মহিউদ্দিন কাশেমী, মুফতি মাওলানা ইসাহাক বিন মহসিন, বিশিষ্ট মানবাধিকার কর্মী এডভোকেট ড. হেলাল উদ্দিন, বিশিষ্ট সমাজসেবক কামাল হোসাইন, বিশিষ্ট শিক্ষাবিদ ড. আব্দুল মান্নান, ড. মোবারক হোসাইন, শাহীন আহমদ খান, আব্দুস সাত্তার সুমন সহ বিপুল সংখ্যক মুসল্লীবৃন্দ।

ইসতেস্কার নামাজ ও দোয়ায় মুফতি মাওলানা মিজানুর রহমান বলেন, কুরআন-হাদিস থেকে আমরা জেনেছি, মানুষের সৃষ্ট পাপের কারণেই মহান আল্লাহ রাব্বুল আলামিন পৃথিবীতে বিভিন্ন দুর্যোগ তথা তীব্র গরম, অনাবৃষ্টি ও খরা দেন। বৃষ্টিপাত না হলে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) সাহাবিদের নিয়ে খোলা ময়দানে ইসতিসকার নামাজ আদায় করতেন। তারা মহান রবের কাছে নিজেদের পাপের জন্য তওবা করে, মাগফেরাত চেয়ে দুই রাকাত সালাত আদায় করে বৃষ্টির জন্য দোয়া করতেন। আমরাও নিজেদের ভুল-ত্রুটির জন্য তওবা করে দেশ ও জাতির কল্যাণের জন্য, তীব্র গরমের হাত থেকে মুক্তির জন্য রহমতের বৃষ্টি প্রত্যাশা করে নামাজ আদায় করেছি। আমাদেরকে সকল গুনাহ পরিহার করে মহান আল্লাহর দিকে ফিরে আসতে হবে। তবেই আমরা সফলকাম হতে পারবো। আল্লাহ রাব্বুল আলামীনের প্রিয় বান্দাহ হতে পারবো। 

মতিঝিলে ইসতেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত

রাজধানীর মতিঝিলস্থ আরামবাগের বায়তুল আমান জামে মসজিদের ঈদগাহ ময়দানে রহমতের বৃষ্টির জন্য আজ ২৫ এপ্রিল সকালে ইসতেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়। বিশিষ্ট সমাজসেবক ও ব্যাংকার সৈয়দ সিরাজুল হকের সার্বিক তত্বাবধানে অনুষ্ঠিত এই নামাজে বিপুল সংখ্যক মুসল্লীবৃন্দ উপস্থিত ছিলেন। 

বাসাবো খেলার মাঠে ইসতেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত

রাজধানীর বাসাবো খেলার মাঠে রহমতের বৃষ্টির জন্য আজ ২৫ এপ্রিল বৃহস্পতিবার সকালে ইসতেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। বিশিষ্ট সমাজসেবক ও আলেমে দ্বীন মাওলানা শামছুর রহমানের সার্বিক তত্বাবধানে অনুষ্ঠিত এই নামাজে উপস্থিত ছিলেন পার্শ্ববর্তী এলাকার বিভিন্ন মসজিদের ইমাম, খতিব মুয়াজ্জিন সহ বিপুল সংখ্যক মুসল্লীবৃন্দ। 

ডেমরায় ইসতেস্কার নামাজ অনুষ্ঠিত

তীব্র দাবদাহ থেকে মুক্তি ও রহমতের বৃষ্টির জন্য আজ ২৫ এপ্রিল বৃহস্পতিবার রাজধানীর ডেমরায় ইসতেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। বিশিষ্ট সমাজসেবক ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী ও মাওলানা আবুল বাশারের তত্বাবধানে অনুষ্ঠিত এই নামাজে আরও উপস্থিত ছিলেন মাওলানা দেলোয়ার হোসাইন, হাফেজ মাওলানা ইসমাইল হোসাইন, মোস্তফা কামাল, ইঞ্জিনিয়ার কামারাম মুনীর ফুয়াদ, সাইয়েদ হাসান, মাওলানা মোহাম্মদ আরিফ, আমিনুল ইসলাম, জাহাঙ্গীর আলম, এডভোকেট আব্দুল কুদ্দুস, সাহেব আলী, মোহাম্মদ ইসহাক সহ বিপুল সংখ্যক মুসল্লীবৃন্দ।

যাত্রাবাড়ীতে ইসতেস্কার নামাজ ও দোয়া

আজ ২৫ এপ্রিল বৃহস্পতিবার রাজধানীর যাত্রাবাড়ীতে রহমতের বৃষ্টির জন্য ইসতেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়। বিশিষ্ট সমাজসেবক ড. মোবারক হোসেনের সার্বিক তত্বাবধানে এবং মাওলানা আমিরুল ইসলামের ইমামতিতে অনুষ্ঠিত ইসতেস্কার নামাজ ও দোয়ায় বিপুল সংখ্যক মুসল্লীবৃন্দ অংশগ্রহণ করেন।

খিলগাঁও এ সালাতুল ইস্তেসকা অনুষ্ঠিত

আজ ২৫ এপ্রিল খিলগাঁও সোসাইটির উদ্যোগে সারাদেশে শীতল আবহাওয়া ও বৃষ্টির জন্য খিলগাঁও নাসিরাবাদ ঈদগাহ ময়দানে ইস্তেসকার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। বিশিষ্ট সমাজসেবক আব্দুল্লাহ আল আমিনের ব্যবস্থাপনায় ইস্তেসকার নামাজে আরও উপস্থিত ছিলেন আব্দুর রহমান সাজু, আসিফ আদনান, মাওলানা আবু মুয়াজ সহ বিপুল সংখ্যক মুসল্লীবৃন্দ। 

মাতুয়াইলে ইসতেস্কার নামাজ অনুষ্ঠিত

তীব্র দাবদাহ থেকে মুক্তি ও রহমতের বৃষ্টির জন্য আজ ২৫ এপ্রিল বৃহস্পতিবার রাজধানীর মাতুয়াইলের আলহাজ্ব কে এম আব্দুল কারিম একাডেমী মাদ্রাসা মাঠে ইস্তিস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। বিশিষ্ট সমাজসেবক এম আর মালেক ও মুহাদ্দিস মাওলানা আবু আব্দুল্লাহর তত্বাবধানে অনুষ্ঠিত এই নামাজে বিপুল সংখ্যক মুসল্লীবৃন্দ অংশ গ্রহণ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ